Header Top

আরও বড় আয়োজনে ফেব্রুয়ারিতে ডিজিটাল ওয়ার্ল্ড

Digital world opening-TechShohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি নিয়ে দেশের সবচেয়ে বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪ এর রেশ রয়েছে এখনও।আর এই রেশ থাকতে থাকতেই ডিজিটাল ওয়ার্ল্ডের চতুর্থ আয়োজনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। আসছে ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫। তবে এখনও তারিখ চুড়ান্ত হয়নি।

তথ্যপ্রযুক্তি সেক্টরে প্রথমবারের মত সরকারি বেসরকারি উদ্যোগে আয়োজন করা হয়েছিল ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪। যেখানে বিভিন্ন প্রযুক্তির প্রদর্শনী, তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞানীগুণীদের সেমিনার ও আলোচনা সভাসহ নানা আয়োজন ছিল,যা তরুণ থেকে প্রবীণ সব প্রযুক্তিপ্রেমীদের মধ্যে বেশ সাড়া ফেলেছে। তাই এবারও সেই সফলতার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ(আইসিটি) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দ্বিতীয়বারের মত যৌথভাবে আয়োজন করছে  ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’।

Digital world opening-TechShohor

ইতিমধ্যে আইসিটি বিভাগ ও বেসিস একাধিক সভাও করেছে এর পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে। গত মঙ্গলবার এমন এক সভায় বসেছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী ও বেসিস প্রতিনিধি দল। সেখানেই চতুর্থ ডিজিটাল ওয়ার্ল্ডের সময় নির্ধারণ করা হয়।

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪ এর প্রধান প্রকল্প কর্মকর্তা ছিলেন বেসিসের বর্তমান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, যিনি সেই সময়ে সংগঠনটির মহাসচিব ছিলেন। ২০১৫ এর আয়োজনও হবে তাঁর হাত ধরে। আসছে আয়োজন নিয়ে তিনি টেকশহরডটকমকে বলেন, ২০১৫ সালের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে আয়োজিত হচ্ছে চতুর্থ ডিজিটাল ওয়ার্ল্ড। এবারে নানা মাত্রায় এ আয়োজনের ব্যাপ্তি বাড়ছে। তাই আগে থকেই কাজ শুরু করেছি।

তিনি বলেন, আসছে ডিজিটাল ওয়ার্ল্ড গত আয়োজনের সফলতাকেও ছাড়িয়ে যাবে। আমরা সেমিনার ও রাউন্ড টেবিলে বিশ্বখ্যাত বক্তাদের আনতে চাই। আরো বেশি পরিমানে ভিজিটরদের আকৃষ্ট করার উদ্যোগতো থাকছেই। আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অংশগ্রহণের ব্যবস্থা করব এবার।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত ৪ জুন থেকে ৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত ২০১৪ এর আয়োজনে ২৮টি সেমিনার ও রাউন্ড টেবিল, ১৩টি কারিগরি অধিবেশনে ২৩ জন আন্তর্জাতিক বিশেষজ্ঞসহ ৩৪ জন বিদেশি বক্তা, ৭৪ জন স্থানীয় বক্তা অংশ নিয়েছিলেন।

বেসিস সভাপতি শামীম আহসান টেকশহরডটকমকে বলেন, সরকারি এবং বেসরকারি যৌথ উদ্যোগ কতটা সফল হতে পারে তার উদাহরণ ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪। তথ্যপ্রযুক্তিসেক্টরে দেশে প্রথম উদ্যোগ ছিল সেটা। এবারও আমরা আরও সফলতর আয়োজন উপহার দিতে পারব, এমটাই প্রস্তুতি নিচ্ছি।

আল আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন