ইন-অ্যাপ পার্চেস শর্ত : বিপদে অ্যাপল

অ্যাপল। ছবি : টেক শহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন-অ্যাপ পার্চেস অপশন যুক্ত না করা পর্যন্ত ওয়ার্ডপ্রেসকেও আইওএস অ্যাপ আপডেট করতে দেয়নি অ্যাপল। শুক্রবার টুইটে এ তথ্য প্রকাশ্যে আনেন ওয়ার্ডপ্রেসের ফাউন্ডিং ডেভেলপার ম্যাট মুলেনওয়েগ।

তিনি জানান, ওয়ার্ডপ্রেসের আইওএস আপডেট অ্যাপ স্টোরে আসেনি কারণ তাদের অ্যাপটি লক করে রেখেছিলো অ্যাপল। তাই বাধ্য হয়ে তাদেরকে ৩০ দিনের মধ্যে ইন-অ্যাপ পার্চেসের অপশন যুক্ত করতে হয় ওয়ার্ডপ্রেসে।

তার এই টুইট পোস্টের পর ওয়ার্ডপ্রেসের কাছে ক্ষমা চায় অ্যাপল। পুরো ঘটনাকে ভুল বোঝাবুঝি বলে উল্লেখ করে তারা। ফ্রি অ্যাপটিতে ইন-অ্যাপ পার্চেস অপশন রাখার প্রয়োজন নেই বলেও জানায় টেক জায়ান্ট কোম্পানিটি।

Techshohor Youtube

ওপেন সোর্স সফটওয়্যার হওয়ায় এতদিন ওয়ার্ডপ্রেস অ্যাপে কোনো কিছু কেনার অপশন রাখা হয়নি। ওয়ার্ডপ্রেসে ফ্রিতে ওয়েবসাইট তৈরির সুবিধা থাকলেও ডোমেইন নেম, ওয়েবসাইট হোস্টিং ও ম্যানেজমেন্ট সেবার জন্য টাকা খরচ করতে হতো। তবে ওয়ার্ডপ্রেসের আইওএস অ্যাপে ডোমেইন নেম কেনার কোনো অপশন ছিলো না। কিন্তু অ্যাপলের চাপে ডোমেইন নেম বিক্রির অপশন রাখতে রাজি হয় ওয়ার্ডপ্রেস।

উল্লেখ্য, ইন-অ্যাপ পার্চেস থেকে ৩০ শতাংশ কমিশন কেটে রাখে অ্যাপল এবং এক্ষেত্রে অ্যাপলের পেমেন্ট সিস্টেম ব্যবহার করাও বাধ্যতামূলক।

সম্প্রতি ইন-অ্যাপ পার্চেস নীতিমালা না মানায় ভিডিও গেইম ফোর্টনাইট অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেয় অ্যাপল। নীতিমালি ভঙ্গ করায় গুগল প্লে থেকেও গেইমটি সরানো হয়। ফলে গেইমটির ডেভেলপর এপিক গেইমস অ্যাপল ও গুগলের বিরুদ্ধে মামলা করে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ আগস্ট ২৩/২০২০/১২৪৫

আরও পড়ুন –

গুগল প্লে থেকেও সরানো হলো ফোর্টনাইট

অ্যাপল এখন ২ ট্রিলিয়ন ডলারের কোম্পানি

উইচ্যাট নিষিদ্ধ হলে অ্যাপলের হবে বড় ক্ষতি!

*

*

আরও পড়ুন