ফোনে রিং বাজছে কোথায় বলবে ফেইসবুকের হোম রোবট!

facebook-deleting-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাসায় দরজা খোলা কিনা, কিংবা উপরের তলায় থাকা আপনার ফোনে রিং বাজছে কিনা সেটা বলে দেবে ফেইসবুকের এআইভিত্তিক হোম রোবট।

এআই অ্যাসিস্ট্যান্টরা ভবিষ্যতে তাদের চারপাশে কি হচ্ছে সেই পথ, নেভিগেশন, চারপাশে বাস্তব পরিবেশ, কি ঘটছে তা শুনতে পাওয়া এবং থ্রিডি স্পেসের মাধ্যমে নিজেরে স্মৃতি আরও বাড়িয়ে নিতে পারবে।

এই বুদ্ধিমান সহকারীদের এআইতে নতুন অগ্রগতির প্রয়োজন হবে। এর মাধ্যমে মানুষের শারীরিক জটিলতা বোঝার জন্য এবং তাদের সাথে যোগাযোগ করার জন্য মেশিনগুলোকে আরও শেখাতে হবে।

সাউন্ডস্পেস নামে ফেইসবুক তেমনই অডিও গোল আনছে, যা নতুন ধরনের এআই হিসেবে কাজ করবে।

ফেইসবুকের এআই বিভাগ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আমাদের জ্ঞান বলে এটাই প্রথম কোনো কাজ যেখানে এআই কোনো কিছু দেখার পাশাপাশি শুনতে পারবে এবং সে অনুযায়ী কাজ করতে পারবে।

গবেষকরা এর উন্নতির জন্য একে নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শতভাগ সঠিকতা যাচাই করার কাজটি করছেন।

সাউন্ডস্পেসে একটি নতুন অডিও সেন্সর যুক্ত করা হয়েছে। এটি প্রাকৃতিক পরিবেশে ঘটে চলা সব শব্দ শুনতে পারবে এবং সেই অনুযায়ী বলে দিতে পারবে বস্তুটি কোথায় বা কোন অবস্থানে সেই সাউন্ড করছে।

ফেইসবুক ‘হোম রোবট’ অবস্থান শনাক্তের জন্য ট্রাডিশনাল সিস্টেমের মতো কোনো পয়েন্টার লাগে না। ফলে এটি সহজেই বুঝে নিতে পারে শব্দের উৎস কোথায়।

ফলে হোম রোবট বলে দেবে, আপনি এখন ২৫ ফিট দূরে যান কিংবা আপনি এখন উত্তর পূর্ব দিক হয়ে ২৫ ফিট দূরে গিয়ে আপনার ফোনটি নিতে পারবেন।

ঠিক কবে নাগাদ এই এআই উন্মোচন করবে ফেইসবুক তা বলেনি। তবে সেটিও খুব দ্রুতই হবে বলে আভাস দিয়েছেন কর্মকর্তারা।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/ আগস্ট ২২/২০২০/১৪২০

আরও পড়ুন –

৫ বছর পরেই মানুষের চেয়ে স্মার্ট হবে এআই : মাস্ক

এআইয়ের কাছে চাকরি হারালেন মাইক্রোসফটের সাংবাদিকরা

ব্যাটারি ব্যবহারে বড় পরিবর্তন আনছে এআই!

*

*

আরও পড়ুন