Samsung IM Campaign_Oct’20

অ্যাপল এখন ২ ট্রিলিয়ন ডলারের কোম্পানি

apple-park-techshohor
অ্যাপলের হেডকোয়ার্টার। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের প্রথম কোম্পানি হিসেবে ২ ট্রিলিয়নের মাইলফলক স্পর্শ করেছে অ্যাপল।

তবে অ্যাপল বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে ২ ট্রিলিয়ন ডলারে পৌঁছায়নি। প্রথম ২ ট্রিলিয়ন ডলারের কোম্পানি হিসেবে রেকর্ডটি সৌদিআরবের তেল কোম্পানি আরামকোর দখলে রয়েছে। গত ডিসেম্বরে তারা এই রেকর্ড গড়ে। তবে মহামারী শুরু পর তেলের মূল্য কমে গেলে কোম্পানিটির মূলধনও কমে যায়।

অন্যদিকে, গত ৫ মাসে অ্যাপল শেয়ারের মূল্য দ্বিগুণ বেড়েছে। বুধবার প্রতিটি শেয়ার বিক্রি হয় ৪৬৭ ডলারে। এতে কোম্পানিটির মূলধন বেড়ে যায়। জুনের শুরু থেকে প্রতি সপ্তাহে অ্যাপল শেয়ারের মূল্য বাড়ে ৩.৫ শতাংশ করে। ফলে মাত্র ২ মাসের মধ্যে অ্যাপলের মূলধন ১.৫ ট্রিলিয়ন থেকে ২ ট্রিলিয়ন ডলারে পৌঁছায়। গত ৪ আগস্ট তেল কোম্পানি সৌদি আরামকোকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির তালিকায় শীর্ষ স্থান দখল করে অ্যাপল। ১ ট্রিলিয়ন থেকে ২ ট্রিলিয়নের কোম্পানি হতে অ্যাপলের সময় লাগে ২ বছর।

তৃতীয় প্রান্তিকে তাদের আয় ছিলো ৫৭.৭ বিলিয়ন ডলার (৫ হাজার ৭৭০ কোটি ডলার)। গত বছরের একই প্রান্তিকের চেয়ে অ্যাপলের আয় বাড়ে ১১ শতাংশ বেশি। আইফোন থেকে অ্যাপলের আয় হয় ২৬.৪ বিলিয়ন ডলার (২ হাজার ৬৪০ কোটি ডলার)। সেবা খাত থেকে তাদের আয় ছিলো ১৩.১ বিলিয়ন ডলার (১ হাজার ৩১০ কোটি ডলার)। ওয়্যারেবল থেকে তাদের আয় হয় ৬.৪ বিলিয়ন ডলার (৬৪০ কোটি ডলার)।

দ্য ভার্জ ও ম্যাক রিউমার অবলম্বনে এজেড/ আগস্ট ২০/২০২০/১৩০৫

আরও পড়ুন –

উইচ্যাট নিষিদ্ধ হলে অ্যাপলের হবে বড় ক্ষতি!

সবচেয়ে মূল্যবান কোম্পানি এখন অ্যাপল

স্যামসাংকে ৯৫ কোটি ডলার ক্ষতিপূরণ দিলো অ্যাপল

*

*

আরও পড়ুন