Techno Header Top and Before feature image

গুগলের আপডেট পাবেন পুরানো হুয়াওয়ে ব্যবহারকারীরা

হুয়াওয়ে ওয়াই ৯ প্রাইম। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে সাময়িক লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ায় পুরানো ফোনের ব্যবহারকারীরা সমস্যায় পড়বেন না বলে জানিয়েছে হুয়াওয়ে।

চলতি সপ্তাহে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়। এতে ধারণা করা হচ্ছিল, ফোনটির মার্কিন ব্যবহারকারীরা গুগলের অ্যান্ড্রয়েড সাপোর্ট হারাবেন। হুয়াওয়ের  ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েডের আপডেট এবং নিরাপত্তা আপডেট পাওয়া নিয়ে দেখা দিয়েছিল আশংকা।

তবে হুয়াওয়ে নিশ্চিত করেছে, হুয়াওয়ে ও অনারের পুরানো যেসব ফোনে গুগল প্লে প্রি-ইনস্টল্ড হিসেবে ছিলো সেগুলো নিয়মিতই সফটওয়্যার আপডেট পাবে।

নতুন অনেক হুয়াওয়ে ফোনে গুগল প্লে প্রি-ইন্সটল্ড হিসেবে আসেনি। সেগুলো আপডেট পাবে প্রি-ইন্সটল্ড হুওয়াওয়ে অ্যাপ গ্যালারি থেকে।

চীনা কোম্পানিটি আরও জানিয়েছে, লাইসেন্সের মেয়াদ ফুরানোর প্রভাব পড়বে অবকাঠামো ও যন্ত্রাংশের উপাদানের উপর। পুরানো ফোনের ব্যবহারকারীদের কোনো সমস্যা হবে না।

তবে হুয়াওয়ের খারাপ সময় এখনই শেষ হচ্ছে না। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে কিরিন প্রসেসর উৎপাদনের ক্ষমতা হারাতে যাচ্ছে হুয়াওয়ের হাইসিলিকন ডিভিশন।

যুক্তরাষ্ট্রের তৈরি সফটওয়্যার ও উপাদন দিয়ে এই চিপ তৈরি করতো তাইওয়ান সেমিকন্ডাক্টর মেনুফ্যাকচারিং কর্পোরেশন (টিএসএমসি)। ১৫ সেপ্টেম্বরের পর যুক্তরাষ্ট্র থেকে কোনো সফটওয়্যার বা উপাদান আনতে পারবে না তারা।

ফলে ১৪ সেপ্টেম্বরের পর আর কোনো কিরিন চিপসেট হাতে পাবে না হুওয়াওয়ে। সে হিসাবে শেষ বারের মতো হাই-এন্ড চিপ কিরিন ১০২০ নিয়ে অক্টোবরে বাজারে আসবে হুয়াওয়ে ৪০ সিরিজ। এরপর আর কোনো কিরিন প্রসেসরের ফোন বাজারে আসবে না।

গ্যাজেট ম্যাচ, হুয়াওয়ে সেন্ট্রাল ও ডিজিট অবলম্বনে এজেড/ আগস্ট ১৯/২০২০/১০

আরও পড়ুন –

যুক্তরাষ্ট্রে লাইসেন্সের মেয়াদ ফুরালো, সমস্যায় পড়বে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ডিভাইস 

যুক্তরাষ্ট্রের চাপে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ চিপ তৈরি বন্ধ!

হুয়াওয়ে কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

*

*

আরও পড়ুন