Samsung IM Campaign_Oct’20

উইচ্যাট নিষিদ্ধ হলে অ্যাপলের হবে বড় ক্ষতি!

wechat-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হয়েছে চীনা প্রযুক্তি জায়ান্ট টেনসেন্টের ম্যাসেজিং অ্যাপ উইচ্যাট। এর ফলে ক্ষতির মুখে পড়তে যাচ্ছে অ্যাপল।

এক রিপোর্টে বলা হয়েছে, যদি ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত শেষ পর্যন্ত এটাই থাকে তাহলে মার্কিন জায়ান্ট অ্যাপলের কমপক্ষে ২ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হবে।

চীনা ছোট ভিডিও তৈরির অ্যাপ টিকটক নিষিদ্ধ করতে ট্রাম্প যে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন তার পাশাপাশি তিনি দেশটির উইচ্যাট অ্যাপ নিষিদ্ধ করতেও নির্বাহী আদেশে সই করেছেন।

ওই রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যদি সত্যিই শেষ পর্যন্ত উইচ্যাট নিষিদ্ধ করে তাহলে চীনে অ্যাপলের আইফোন ও আইপ্যাড বিক্রির পরিমাণ কমে যাবে। একই সঙ্গে অন্যান্য ক্ষতি মিলিয়ে অ্যাপলের অন্তত ২ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হবে।

চীনে অ্যাপল তৃতীয় বৃহত্তম বাজার দখল করে রেখেছে। ২০১৯ সালে দেশটিতে নিট বিক্রির পরিমাণ ছিল ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের।

এদিকে অ্যাপলের পাশাপাশি বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠা ফোর্ড, ওয়ালমার্ট, ডিজনি ট্রাম্প প্রশাসনকে উইচ্যাট নিষিদ্ধ করার নির্বাহী আদেশ থেকে সরে আসার আহ্বান জানিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, যদি উইচ্যাট নিষিদ্ধ করায় চীনে ৭৫ শতাংশও অ্যাপলের বিক্রি কমে যায় তাহলে সেখানে অন্তত ২১ বিলিয়ন ডলার হারাতে হবে অ্যাপলকে। এছাড়াও অন্যান্য ক্ষতি হতে পারে আরও ৪ থেকে ৫ বিলিয়ন ডলার। ফলে প্রতিষ্ঠানটির আয়ে বড় ধরনের ধাক্কা লাগবে।

আর ৫০ শতাংশ কমে গেলে তা ১৪ বিলিয়ন ডলার ক্ষতি হবে। আর সার্ভিসসহ অন্যান্য ক্ষতি হবে ২ থেকে ৩ বিলিয়ন ডলার।

উইচ্যাট চীন ভিত্তির একটি সফল ম্যাসেজিং অ্যাপ হিসেবে পরিচিত।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/আগস্ট ১৭/২০২০/২১৫৮

আরও পড়ুন –

ট্রাম্পের হুমকিতে ডাউনলোড বৃদ্ধি উইচ্যাটের 

ভারতে নিষিদ্ধ টিকটক, উইচ্যাটসহ ৫৯ চীনা অ্যাপ 

উইচ্যাট ব্যবহারকারী ১০০ কোটি ছাড়াল

*

*

আরও পড়ুন