যুক্তরাষ্ট্রে লাইসেন্সের মেয়াদ ফুরালো, সমস্যায় পড়বে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ডিভাইস

huawei-techshohor
হুয়াওয়ে। ছবি ইন্টারনেট থেকে নেওয়া।
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ডিভাইস সমস্যায় পড়তে যাচ্ছে। দেশটিতে হুয়াওয়েকে সাময়িক সময়ের জন্য দেয়া লাইসেন্সের মেয়াদও শেষ হয়েছে।

এর আগে গত ২০১৯ সালের ১৫ নভেম্বর থেকে হুয়াওয়েকে দেশটিতে কালো তালিকাভুক্ত করে সাময়িক সময়ের জন্য ব্যবসা করার লাইসেন্স দিয়ে আসছিল ট্রাম্প প্রশাসন। পরে ৯০ দিন করে বেশ কয়েকবার বাড়ানো হয়েছে সেই লাইসেন্সের মেয়াদ।

এবার লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ায় দেশটিতে গুগলের অ্যান্ড্রয়েড সাপোর্ট পাওয়াতে সমস্যায় পড়তে যাচ্ছে হুয়াওয়ে।

চীনা জায়ান্টটিকে এক সময় গুগল তাদের সার্ভিস ব্যবহার করা বন্ধ করে দিয়েছিল। কিন্তু অল্প সময়ের মধ্যে আবারও সেই সার্ভিস ব্যবহার করতে পারায় অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের সব সার্ভিসই পাচ্ছিল হুয়াওয়ে।

তবে বিদ্যামান যে অ্যান্ড্রয়েড ডিভাইস রয়েছে সেগুলো দেশটিতে সফটওয়্যার আপডেট পাবে কিনা সে সম্পর্কে এখনো স্পষ্ট করে কিছু জানায়নি।

অবশ্য দেশটির বাণিজ্য বিভাগ থেকে বলা হয়েছে, তারা হুয়াওয়ের সাময়িক লাইসেন্সটির মেয়াদ আরও বাড়াতে চায়। তবে এখনো হুয়াওয়ের পক্ষ থেকে বিষয়টি নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়নি বলে জানিয়েছেন ওয়াশিংটন পোস্ট পত্রিকা।

তবে এই বিষয় নিয়ে হুয়াওয়ে কোনো মন্তব্য করেনি।

ওয়াশিংটন পোস্ট অবশ্য তাদের প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের পক্ষ থেকে গুগলকে অনুরোধ করা হয়েছে তারা যেন হুয়াওয়ের বিদ্যমান ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েডের আপডেট এবং নিরাপত্তা আপডেট দেওয়া অব্যাহত রাখে।

আবার এটাও ধারণা করা হচ্ছে, এখন থেকে হুয়াওয়ের পুরাতন সব ডিভাইসে গুগলের কোনো আপডেট নাও পেতে পারেন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা। যদি তাই হয় তাহলে হুয়াওয়ের অ্যাপ ব্যবহার করতে তাদের হুয়াওয়ের তৈরি বিকল্প প্লাটফর্ম ও ইকো সিস্টেম ব্যবহার করতে হবে।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/আগস্ট ১৬/২০২০/ ১২৩০

আরও পড়ুন –

যুক্তরাষ্ট্রের চাপে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ চিপ তৈরি বন্ধ!

হুয়াওয়ে কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র 

চীনা মিলিটারির সমর্থনপুষ্ট হুয়াওয়ে, দাবি যুক্তরাষ্ট্রের 

*

*

আরও পড়ুন