Samsung IM Campaign_Oct’20

গুগল প্লে থেকেও সরানো হলো ফোর্টনাইট

ব্যাটল রয়্যাল গেইম ফোর্টনাইট। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলার পর এবার অ্যান্ড্রয়েডের প্লাটফর্ম প্লে স্টোর থেকেই সরানো হলো জনপ্রিয় ব্যাটর রয়াল গেইম ফোর্টনাইট।

গতকাল বৃহস্পতিবার গেইমটির নির্মাতা প্রতিষ্ঠান এপিক গেইম আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য একটি আপডেট ছাড়ে। এরপর গেইমগুলো প্লাটফর্ম থেকে সরিয়ে নেয়া হয়। এখন এপিক গেইমের সাইটে সরাসরি গিয়ে ব্যবহারকারীরা গেইমটি কিনতে পারবেন।

আগে অ্যাপল তাদের প্লাটফর্ম থেকে ফোর্টনাইট গেইম সরিয়ে ফেলে। এরপর এপিক গেইম তাদের বিরুদ্ধে মামলা করে। কিন্তু অ্যাপল গেইমটি সরিয়ে ফেলে নিজেদের গেইম দিয়ে একটা একচেটিয়া ব্যবসা করার চেষ্টা করেছে।

একইভাবে বিষয়টি নিয়ে গুগলের সঙ্গেও আলোচনা শুরু করে এপিক গেইমস। তবে প্লে স্টোরে অ্যাপ্লিকেশন ইন অ্যাপ পারসেচের ক্ষেত্রে গুগল তাদের নিয়মটা অ্যাপলের চেয়ে সহজ করে দিয়েছে।

আসলে কোনো ডেভেলপার যদি গুগলে তাদের গেইম দেয় তবে ইন অ্যাপ পারসেচের ক্ষেত্রে গুগল সেখান থেকে ৩০ শতাংশ কমিশন হিসেবে কেটে নেয়।

শেষ পযর্ন্ত দীর্ঘদিন পর হলেও গুগল তাদের সিদ্ধান্তের কথা জানালো। ফলে সেই প্লাটফর্ম থেকেও সরে যেতে বাধ্য হলো ফোর্টনাইট।

গুগলের এক মুখপাত্র বলেছেন, অ্যান্ড্রয়েড একটি ওপেন প্লাটফর্ম, তাই ডেভেলপাররা নীতিমালা মেনে তাদের কনটেন্ট এখানে রাখতে পারবেন। তবে ফোর্টনাইট সেই নীতিমালা মানেনি। এর ফলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

এখন ব্যবহারকারীরা এপিক গেইমসের ওয়েবসাইটে প্রবেশ করে সরাসরি ইন অ্যাপ পারসেচের মাধ্যমে গেইমটি কিনে খেলতে পারবেন।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/আগস্ট ১৪/২০২০/১১০০

আরও পড়ুন –

ফোর্টনাইট গেইমে নিবন্ধিত প্লেয়ার ৩৫ কোটি! 

আয়ে শীর্ষ গেইম ফোর্টনাইট

*

*

আরও পড়ুন