করোনাভাইরাস : পোস্ট শেয়ারের আগে সর্তক করবে ফেইসবুক

নোটিফিকেশন স্ক্রিন। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস সম্পর্কে অনলাইনে প্রচুর ভুয়া তথ্য ছড়াচ্ছে। ফলে ব্যবহারকারীরা না বুঝেই অনেক সময় ভুয়া তথ্য শেয়ার করে ফেলছেন।

এই সমস্যা সমাধানে ফেইসবুক আলাদা করে একটি নোটিফিকেশন স্ক্রিন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। করোনাভাইরাস সংক্রান্ত কনটেন্ট শেয়ারের ঠিক আগ মূহুর্তে এই নোটিফিকেশন দেখতে পাবেন ব্যবহারকারীরা।

সেখানে জানানো হবে, কতো আগে কনটেন্টটি পাবলিশ হয়েছে এবং সোর্স কী। সোর্সের জায়গায় স্বাস্থ্য বিষয়ক কোনো ওয়েবসাইটের নাম থাকলে কনটেন্টটির তথ্য যাচাই সহজ হবে। এতে বুঝে শুনে কনটেন্ট শেয়ার করতে পারবেন ব্যবহারকারীরা। তবে ফেইসবুক নিজে কোনো কনটেন্ট শেয়ারে বাধা দেবে না।

Techshohor Youtube

এ বিষয়ে ফেইসবুক জানিয়েছে, কনটেন্টটি সাম্প্রতিক ও যথার্থ কিনা তা বোঝাতে সাহায্য করবে বার্তাটি। এছাড়াও, ব্যবহারকারীকে কোভিড-১৯ ইনফরমেশন সেন্টারে ক্লিক করার সুযোগ দেবে এটি। ইনফরমেশন সেন্টারে সঠিক তথ্যটি দেখানো হবে।

এর আগে, ভুয়া ও ভুল তথ্যের প্রচার ঠেকাতে অ্যান্টি মাস্ক গ্রুপ বন্ধ করেছে ফেইসবুক। এছাড়াও, হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের উপকারিতা সংক্রান্ত পোস্ট ও ষড়যন্ত্র তত্ত্ব সরিয়েছে তারা। প্রতিবারই ভুয়া তথ্য সম্বলিত পোস্ট রকেটের গতিতে ভাইরাল হয়েছে। মহামারী শুরুর প্রথম দিকে ভুল তথ্য ছড়ায় সবচেয়ে বেশি। 

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ আগস্ট ১৩/২০২০/১২৩৮

আরও পড়ুন –

প্রথমবারের মতো ট্রাম্পের পোস্ট সরালো ফেইসবুক

করোনার ভুয়া তথ্য, টিকটক সরালো মিলিয়ন অ্যাকাউন্ট, ভিডিও 

নতুন বিভাগ খুলে করোনাভাইরাসের ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করবে ফেইসবুক 

করোনাভাইরাস : আরেক বিপদের নাম গুজব

*

*

আরও পড়ুন