টিম কুক এখন বিলিয়নিয়ার

অ্যাপলের সিইও টিম কুক। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিলিয়নিয়ারদের ক্লাবে জায়গা করে নিয়েছেন অ্যাপলের সিইও টিম কুক।

অ্যাপলের শেয়ার মূল্য বৃদ্ধি পাওয়ায় কুকেরও ব্যক্তিগত সম্পদ বৃদ্ধি পায়। তার মালিকানায় কোম্পানিটির ৮ লাখ ৪৭ হাজার ৯৬৯টি শেয়ার আছে।

তিন কমা ক্লাব বা শত কোটিপতির ক্লাবে সাধারণত টেক কোম্পানির প্রতিষ্ঠাতারাই জায়গা পান। প্রতিষ্ঠাতা না হয়ে, শুধু সিইও পদে থেকে বিলিয়নিয়ার হওয়ার ঘটনা বিরল।

টিম কুক অ্যাপলকে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিতে পরিণত করেছেন। গত মাসেই তেল কোম্পানি সৌদি আররামকোকে সরিয়ে শীর্ষে জায়গা করে নেয় অ্যাপল।

টিম কুক ১৯৯৮ সালে কম্পিউটার নির্মাতা কোম্পানি কম্প্যাক ছেড়ে অ্যাপলে আসেন প্রতিষ্ঠাতা স্টিভ জবসের কথায়। অ্যাপল যোগ দিয়েছিলেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অব ওয়ার্ল্ড ওয়াইড অপারেশন পদে। ২০১১ সালের ২৪ আগস্ট স্টিভ জবস অ্যাপল থেকে পদত্যাগ করলে সিইও পদে সুযোগ পান তিনি।

সব কিছু সময় মতো উৎপাদন করতে সাপ্লাই চেইনকে ঢেলে সাজিয়েছেন কুক। তার নেতৃত্বে অ্যাপলের আয় ও লাভ দুটাই বেড়েছে। এই গতি অব্যাহত থাকলে অচিরেই বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে ২ ট্রিলিয়ন ডলার ক্লাবে জায়গা করে নেবে অ্যাপল। বর্তমানে অ্যাপলের মূলধন ১.৮৪ ট্রিলিয়ন ডলার (১ লাখ ৮৪ হাজার কোটি ডলার)।

চলতি মাসে ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদও মাইলফলক ছুঁয়েছে। তার সম্পদের পরিমাণ এখন ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলার।

বিবিসি ও দ্য ভার্জ অবলম্বনে এজেড/ আগস্ট ১১/২০২০/১১৩৩

আরও পড়ুন –

শত কোটিপতি ক্লাবে জাকারবার্গ 

সবচেয়ে মূল্যবান কোম্পানি এখন অ্যাপল 

প্রতিদিন ব্যবহারকারীদের মতামত পড়েন টিম কুক 

৫ ব্যক্তির পরামর্শ নেন টিম কুক

*

*

আরও পড়ুন