স্বাভাবিক হয়েছে ইন্টারনেটের গতি

Submarine_Cable-techshohor-2
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে ল্যান্ডিং স্টেশনের সংযোগের কাটা পড়া অংশ জোড়া লাগানো হয়েছে।

এতে দেশে ইন্টারনেটের গতি স্বাভাবিক অবস্থায় ফিরেছে। দ্বিতীয় এই সাবমেরিন ক্যাবলের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় রোববার দুপুর হতে মধ্যরাত পর্যন্ত দেশে ইন্টারনেটের গতি ধীর হয়েছিল।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) জানিয়েছে, রোববার মধ্যরাত নাগাদ তারা ক্যাবলটি মেরামত করতে পেরেছেন। এরপর রাত ১ টা নাগাদ ইন্টারনেটের গতি স্বাভাবিক অবস্থায় এসেছে।

‘সিমিইউ-৫ ক্যাবলের সাগর অংশ হতে পটুয়াখালির স্থলভাগের ল্যান্ডিং স্টেশন পর্যন্ত ৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ও পাওয়ার সাপ্লাই অংশের সংযোগ কাটা পড়েছিল। স্থানীয় একটি প্লট ব্যবসায় কোম্পানি বালু তুলতে গিয়ে এই দুর্ঘটনা ঘটিয়েছিল’ বলছিলেন বিএসসিসিএল কর্মকর্তা।

দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দেশের মোট ব্যবহৃত ব্যান্ডউইথের অর্ধেক সরবরাহ করা হয়। ফলে সাধারণ ভাবেই ব্যবহারকারীরা দীর্ঘ সময় বেশ বিপাকে পড়েছিলেন ইন্টারনেটের ধীরগতির কারণে।

২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সি-মি-উই-৫ সাবমেরিন ক্যাবলে যুক্ত হয় বাংলাদেশ।

দ্বিতীয় এই স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট (জিবি) গতির ইন্টারনেট পায় বাংলাদেশ।

এডি/২০২০/আগস্ট১০/১১০০

আরও পড়ুন –

ইন্টারনেটে ধীরগতি, কারণ সাবমেরিন ক্যাবলে জটিলতা

মোবাইল টাওয়ার হতে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট !

*

*

আরও পড়ুন