যুক্তরাষ্ট্রের চাপে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ চিপ তৈরি বন্ধ!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের চাপে ফ্ল্যাগশিপ চিপসেট উৎপাদন বন্ধ করেছে হুয়াওয়ে। চীনের অর্থনীতি বিষয়ক এক সংবাদ মাধ্যমে এমন খবর প্রকাশ হয়েছে।

দেশটির চাপে পড়ে আগামী মাস থেকে চীনা জায়ান্টটি তাদের কিরিন প্রসেসর বা চিপসেট উৎপাদন বন্ধ করবে বলে জানিয়েছে কাইজিন নামের ওই মাধ্যম।

কোম্পানিটির নতুন ফ্ল্যাগশিপ মেট ৪০ উন্মোচন অনুষ্ঠানে কনজ্যুমার ইউনিটের প্রধান রিচার্ড উ বলেছেন, হুয়াওয়ের যেসব সরবরাহকারী রয়েছে তাদের উপর মার্কিন সরকারের চাপ অব্যাহতভাবে বেড়ে যাওয়ায় তাদের চিপ উৎপাদন অসম্ভব হয়ে পড়েছে।

গত কয়েক দশকের মধ্যে এটাই চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বড় বাণিজ্যিক চাপ হিসেবে দেখা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্র হুয়াওয়ের উপর নানা ধরনের বিধিনিষেধ আরোপ করেছে দেশটি থেকে তথ্য পাচার বা গুপ্তচরবৃত্তির অভিযোগে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ চিপসেট কিরিন উৎপাদন বন্ধ হয়ে যাবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্বলিত চিপ উৎপাদন বন্ধ হওয়া মানে হুয়াওয়ে বড় ধরনের লোকশানের মুখে পড়তে যাচ্ছে।

হুয়াওয়ের এইচআইসিলিকন ডিভিশন এই চিপ তৈরি করতে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাডেন্স ডিজাইন সিস্টেম ইনকর্পোরেটেড বা সিনোপ্সিস ইনকর্পোরেটের সফটওয়্যার ব্যবহার করে। যা আউটসোর্স করা হয় তাইওয়ানের সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কর্পোরেশন (টিএসএমসি)-এর কাছ থেকে। যা এখন বন্ধ হওয়ার পথে।

রয়টার্স অবলম্বনে ইএইচ/আগস্ট ১০/২০২০/১৪৪০

আরও পড়ুন –

যুক্তরাষ্ট্রে আরও কঠিন হচ্ছে হুয়াওয়ের ব্যবসা 

সিলিকন ভ্যালিতে চীনাদের ঠেকাতে এতকিছু 

শুল্ক এড়াতে চীনের উপর নির্ভরশীলতা কমাবে অ্যাপল

হুয়াওয়ে কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

*

*

আরও পড়ুন