৫০ দেশে চালু ইনস্টাগ্রাম রিলস

ইনস্টাগ্রাম রিলস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজ বিশ্বের ৫০ দেশে একযোগে চালু হচ্ছে ইনস্টাগ্রাম রিলস।

এখন থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া, ইন্ডিয়া, স্পেন, ম্যাক্সিকো, আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশে ইনস্টাগ্রাম রিলস ব্যবহার করা যাবে। এতোদিন শুধু ব্রাজিল, জার্মানি ও ফ্রান্সে ফিচারটি উন্মুক্ত ছিলো।

ইনস্টাগ্রাম রিলস ভিডিওর দৈর্ঘ্য সর্বোচ্চ ১৫ সেকেন্ড পর্যন্ত হবে। ভিডিওতে পছন্দ অনুযায়ী গান, ফিল্টার ও এআর ইফেক্ট ব্যবহার করা যাবে। ইনস্টাগ্রাম মিউজিক লাইব্রেরি থেকে গান সিলেক্ট করে বা নিজস্ব অডিও ব্যবহার করে ভিডিও বানানো যাবে। অডিও নির্মাতা হিসেবে ব্যবহারকারীর নাম উল্লেখ থাকবে। পাবলিক অ্যাকাউন্ট হলে অন্য ব্যবহারকারীরাও অডিওটি নিতে পারবে।

হাতে ধরে ভিডিও বানানোর ঝামেলা থেকে মুক্তি দিতে এতে রয়েছে টাইমার অপশন। নির্ধারিত সময়ে ভিডিও রেকর্ডের জন্য এতে কাউন্ট ডাউনও সেটা করা যাবে। চাইলে ভিডিও বা অডিওর স্পিড কমিয়ে স্লো মোশন ভিডিও বানানো যাবে। ভিডিওর স্পিড বাড়ানোরও সুযোগ থাকবে এতে।

পাবলিক অ্যাকাউন্টধারীরা এক্সপ্লোর ট্যাবে ভিডিও শেয়ার করতে পারবেন। এতে করে যে কোনো ইনস্টাগ্রাম ব্যবহারকারী ভিডিওটি দেখতে পারবেন। চাইলে শুধু ফিডেও শেয়ার করা যাবে। প্রাইভেট অ্যাকাউন্টের ক্ষেত্রে শুধু ফলোয়াররাই ভিডিওটি দেখতে পারবেন।

চীনা অ্যাপ টিকটকের সঙ্গে রিলস ফিচারটির মিল থাকায় অনেকেই ইনস্টাগ্রামকে দুষছেন। এ বিষয়ে রিলসের প্রোডাক্ট ডিরেক্টর রবি স্টেইন বলেন, শর্ট ভিডিওর ফরম্যাটকে জনপ্রিয় করার কৃতিত্ব টিকটকের। এটা আসলেই বড় অর্জন। তবে দিন শেষে, কখনও ভিন্ন দুটি পণ্য সম্পূর্ণ একরকম হয় না। আমাদেরটাও এক নয়।

নাইনটুফাইভ ম্যাক অবলম্বনে এজেড/ আগস্ট ০৬/২০২০/১১৫০

আরও পড়ুন –

ইনস্টাগ্রামের ছবি সেইভ করবেন যেভাবে 

ইনস্টাগ্রামেও ম্যাসেঞ্জার রুম চালু 

ডেস্কটপে ইনস্টাগ্রামের ম্যাসেজ সেবা চালু 

একসঙ্গে ২৫ কমেন্ট ডিলিটের ফিচার ইনস্টাগ্রামে

*

*

আরও পড়ুন