বিজ্ঞাপনের তথ্য দেখাবে নতুন ক্রোম এক্সটেনশন

গুগল এক্সটেনশন ট্রান্সপারেন্সি স্পটলাইট। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনের সব কার্যক্রম ট্র্যাক করে কিভাবে বিজ্ঞাপন দেখানো হয় তা জানাতে নতুন ক্রোম এক্সটেনশন চালু করেছে গুগল। এক্সটেনশনটির নাম ট্রান্সপারেন্সি স্পটলাইট

একটি ওয়েবপেইজে কয়টি বিজ্ঞাপন আছে, কারা বিজ্ঞাপনটি প্রচার করছে, কিসের ভিত্তিতে দেখানো হচ্ছে, কোন কোম্পানি বিজ্ঞাপন দেখাচ্ছে এবং প্রচারের ক্ষেত্রে কোন প্রযুক্তি কোম্পানির সাহায্য নেওয়া হয়েছে সে বিষয়ে তথ্য দেবে এক্সটেনশনটি।

গুগল জানিয়েছে, ডেটার উপর ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যেই এক্সটেনশনটি যুক্ত করা হয়েছে। আপাতত শুধু গুগলের দেখানো বিজ্ঞাপন সম্পর্কেই তথ্য দিচ্ছে এক্সটেনশনটি। ভবিষ্যতে অন্যান্য কোম্পানির বিজ্ঞাপন নিয়েও তথ্য দেখাবে ট্রান্সপারেন্সি স্পটলাইট।

এই এক্সটেনশন দিয়ে বিজ্ঞাপন ব্লক করার কোনো সুযোগ নেই। এক্সটেনশনটির মাধ্যমে ব্যবহারকারীরা শুধু জানতে পারবেন কোন ধরণের তথ্য নিয়ে বিজ্ঞাপন দেখানো হচ্ছে।

অনলাইনে ব্যবহারকারীকে অনুসরণ করে বিভিন্ন ধরণের তথ্য নেয় বাণিজ্যিক কোম্পানিগুলো। ব্যবহারকারী কোন ওয়েবসাইটে ব্রাউজ করছে, কী পছন্দ, কী অপছন্দ, কোন বিষয়ে আগ্রহ এসব বিষয়ে সংগৃহীত তথ্যের ভিত্তিতেই বিজ্ঞাপন দেখানো হয়ে থাকে।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ আগস্ট ০৪/২০২০/১৪৪০

*

*

আরও পড়ুন