১৩০ ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট হ্যাকে গ্রেফতার ৩

হ্যাকারদের খপ্পরে পড়া ৭ নামি দামি ব্যক্তি। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নামি দামি ১৩০ ব্যক্তির অ্যাকাউন্ট দখলে নেওয়ায় ৩ হ্যাকারকে আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস।

আটককৃত ম্যাসন শেপার্ড (১৯) যুক্তরাজ্যের এবং নিমা ফাজেলি (২২) ও গ্রাহাম ইভান ক্লার্ক (১৭) যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

সাইবার হামলাটির মূল পরিকল্পনাকারী ছিলো ১৭ বছর বয়সী গ্রাহাম ইভান ক্লার্ক। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইনে অপ্রাপ্ত বয়স্কদের জন্য কঠোর শাস্তির বিধান নেই। তাই প্রাপ্ত বয়স্ক হিসেবে ফ্লোরিডার আইনে ক্লার্কের বিচার হবে। 

এ বিষয়ে মার্কিন আইনজীবী ডেভিড অ্যাটোর্নি বলেন, হ্যাকার গোষ্ঠির ধারণা, পরিচয় গোপন রেখে টুইটার হ্যাক করলে কোনো সাজা পেতে হয় না। মজার ছলে বা অর্থ আয় করতে এসব হ্যাকিং করে যে পার পাওয়া যাবে না তা আজ প্রমাণসহ দেখানো হলো। 

গত ১৫ জুলাই টুইটারে সমন্বিতভাবে সাইবার হামলা চালিয়ে ১৩০ ভেরিফাইড অ্যাকাউন্ট হ্যাক করা হয়। প্রথমে টুইটারের কর্মীদেরকে টার্গেট করে অভ্যন্তরীণ সিস্টেম ও টুলসের দখল নিয়েছে হ্যাকাররা। তারপর বিখ্যাত ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে টুইট পোস্ট করে।

বিল গেটসের অ্যাকাউন্টে পোস্ট দিয়ে বলা হয়, ১ হাজার ডলার দিলে ২ হাজার ডলার ফেরত দেওয়া হবে। এর নিচে বিটকয়েন পাঠানোর ঠিকানা দিয়ে জানানো হয় শুধু ৩০ মিনিটের জন্যই এ অফার চলছে। 

টেসলা সিইও ইলন মাস্ক, অ্যামাজন সিইও জেফ বেজস, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও র‍্যাপার কেনি ওয়েস্টের টুইটার অ্যাকাউন্ট থেকেও একই পোস্ট দিয়ে বিটকয়েন চাওয়া হয়। 

আরও পড়ুন – 

হ্যাক হয় ১৩০ ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট 

ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে বিটকয়েন দাবি হ্যাকারদের 

সাময়িকভাবে টুইটারে বহিস্কৃত ডোনাল্ড ট্রাম্পের ছেলে

সিএনএন ও বিবিসি অবলম্বনে এজেড/ আগস্ট ১/২০২০/১৪২২

*

*

আরও পড়ুন