Samsung IM Campaign_Oct’20

জেরার সম্মুখীন হবেন ৪ সিইও

ভার্চুয়াল শুনানিতে জবাবদিহিতা করতে হবে তাদের। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজ মার্কিন কংগ্রেস সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন প্রযুক্তি বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ৪ সিইও।

এর আগে কখনো একত্রে কংগ্রেস শুনানির মুখোমুখি হননি ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ, অ্যামাজনের সিইও জেফ বেজস, অ্যাপলের সিইও টিম কুক ও গুগলের সিইও সুন্দর পিচাই।

জেফ বেজস প্রথমবারের মতো এ শুনানিতে অংশ নিতে যাচ্ছেন। তবে বাকি তিনজনের জন্য এটি নতুন অভিজ্ঞতা নয়। গুগল, ফেইসবুক, অ্যাপল ও অ্যামাজন নিয়ে প্রচুর অভিযোগ রয়েছে। এসব অভিযোগের ভিত্তিতেই ৪ কোম্পানির সিইও-কে প্রশ্ন করবেন কংগ্রেস সদস্যরা।

তারা কতোটুকু ক্ষমতা পুঞ্জিভূত করে রেখেছেন, প্রতিদ্বন্দ্বিতার পথ রুখে দিচ্ছেন কিনা এবং ভবিষ্যতে সরকারের সঙ্গে তাদের সম্পর্ক কেমন হবে সে সব নিয়ে জবাবদিহিতা করতে হবে তাদের। করোনভাইরাসের কারণে কংগ্রেসের অ্যান্টিট্রাস্ট কমিটি তাদের শুনানি পরিচালনা করবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

অভিযোগ যতো

এই ৪ সিইও শুধু কোম্পানি পরিচালনা করেন না, ইন্টারনেট কিভাবে ব্যবহৃত হবে তাও নির্ধারণ করেন। বিপুল ক্ষমতা হাতে পেয়ে তারা অন্যায়ভাবে তা ব্যবহার করছেন এমন অভিযোগ হরহামেশাই শোনা যায়।

অ্যামাজন

অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ হলো তারা নিজেদের পণ্যের বা সেবার প্রচারণায় বেশি মনোযোগী। একারণে অ্যামাজনের মার্কেট প্লেসে থার্ড পার্টি কোম্পানিগুলো বৈষম্যের শিকার হয়।

অ্যাপল

অ্যাপ নির্মাতাদের অভিযোগ অ্যাপ স্টোর থেকে যা আয় হয় তার ৩০ শতাংশ কেটে রাখে অ্যাপল। গুগল বাদে এই অ্যাপ মার্কেটে আর কোনো কোম্পানি নেই। ফলে অ্যাপ থেকে কতো টাকা কেটে রাখা হবে তা অ্যাপল ও গুগলই নির্ধারণ করে।

গুগল

দীর্ঘ দিন ধরেই ছোট কোম্পানিগুলোকে গিলে খাওয়ার অভিযোগ রয়েছে গুগলের বিরুদ্ধে। ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণের অভিযোগ তো আছেই।

ফেইসবুক

বিদ্বেষমূলক কমেন্ট, ভুয়া তথ্য ও উস্কানিমূলক প্রচারণা ঠেকাতে ফেইসবুক জোরালো কোনো পদক্ষেপ নেয়নি। প্ল্যাটফর্ম থেকে এসব সরানোর ক্ষেত্রে টুইটার ও স্ন্যাপচ্যাটের চেয়ে তারা অনেক বেশি সময় নেয়। করোনাভাইরাস সংক্রান্ত ভুল তথ্য ছড়ানোর জন্যই ফেইসবুক অন্যতম প্রধান মাধ্যম হয়ে উঠেছে।

এছাড়াও, বাজার ধরে রাখতে এই ৪ কোম্পানির কৌশল প্রায় অভিন্ন। অন্য কোম্পানির সেবা বা পণ্য নকল করা, ভালো প্রতিষ্ঠানগুলো অধিগ্রহণ করা এবং ছোট কোম্পানিগুলোকে টিকতে না দেওয়ার অভিযোগ ৪ কোম্পানির বিরুদ্ধেই আছে।

বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই/২৯/২০২০/১৪২২

আরও পড়ুন –

ডেটা কেলেঙ্কারিতে আবার ফাঁসলো ফেইসবুক 

অ্যাপলের বিরুদ্ধে কোভিড-১৯ সম্পর্কিত অ্যাপ সরানোর অভিযোগ 

অ্যাপলের ৫১৯ বিলিয়ন ডলারের অ্যাপ অর্থনীতি! 

অ্যামাজনে হাজার হাজার নিষিদ্ধ, ক্ষতিকর, লেবেলহীন পণ্য 

অ্যামাজনের ২৫ বছরের খুঁটিনাটি

*

*

আরও পড়ুন