সজীব ওয়াজেদ দেশকে ডিজিটাল বিপ্লবে শরীক করার নেপথ্যের নায়ক : জব্বার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তিনটি শিল্প বিপ্লব মিস করে অতীতের শতশত বছরের পশ্চাদপদতা অতিক্রম করা বাংলাদেশকে চলমান ডিজিটাল শিল্প বিপ্লবে শরীক করার নেপথ্য নায়ক হচ্ছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা  সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, প্রচার বিমুখ এই মানুষটির নেপথ্য ভূমিকায় বাংলাদেশ ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশ হিসেবেই নয়, ডিজিটাল প্রযুক্তির সর্বশেষ সংস্করণ ফাইভজি প্রযুক্তি চালু করার প্রস্তুতিও আমরা সম্পন্ন করেছি। এরই ধারাবাহিকতায় চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশ পৃথিবীর চোখে এক অবাক বিস্ময়।

মন্ত্রী মঙ্গলবার ঢাকায় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি আয়োজিত অনলাইনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 মন্ত্রী সাধারণের জন্য কম্পিউটার সহজলভ্য করতে ১৯৯৬ থেকে ২০০১ সালে সরকারের গৃহীত কর্মসূচি তুলে ধরে বলেন, কম্পিউটারের ওপর ভ্যাট ট্যাক্স প্রত্যাহারে সজীব ওয়াজেদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এরই ফসল হিসেবে দেশে ডিজিটাল বিপ্লবের পথযাত্রা শুরু হয়।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য গত দশ বছরে দেশে ডিজিটাল মহাসড়ক তৈরি হয়েছে। ফাইভজি সেবা চালু, তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কার্যক্রম আমরা শুরু করেছি। এসব কর্মকাণ্ডে প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টার দিকনির্দেশনার ফলে প্রযুক্তিগত অনেক চ্যালেঞ্জ অতি সহজে অতিক্রম করতে পেরেছি। করোনাকালে ডিজিটাল প্রযুক্তির যে সুফল দেশের মানুষ পাচ্ছেন তা ডিজিটাল প্রযুক্তির বিকাশে তার নিরন্তর চিন্তাভাবনা বাস্তবায়নের সুফল বলে উল্লেখ করেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল প্রযুক্তি বিষয়ক বিশেষ ভূমিকার দৃষ্টান্ত তুলে ধরে বলেন, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ ডিজিটাল প্রযুক্তি বিকাশে তাঁর চিন্তাচেতনার উজ্জ্বল দৃষ্টান্ত। মুজিব থেকে সজীব একটি ইতিহাস। 

মোস্তাফা জব্বার মন্ত্রীত্ব পাবার পর আড়াই বছরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে ফোরজি স্পেকট্রাম নিলাম, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ, এমএনপি-এসএমপি চালুসহ বিভিন্ন কর্মসূচি ও নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নে প্রচুর চ্যালেঞ্জ গেছে। চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় উপদেষ্টা অভাবনীয় ভূমিকা রেখেছেন বলে জানান। 

অনুষ্ঠানের মাধ্যমে সজীভ ওয়াজেদকে ৫০তম জন্মদিনের শুভেচ্ছা জানান মন্ত্রী।  

পরে  ডিজিটাল প্লাটফর্মে গাজীপুরস্থ সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ কেন্দ্রে জন্মদিনের কেক কাটেন। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: নূর-উর-রহমান বক্তৃতা করেন।

অনুষ্ঠানে স্যাটেলাইট কোম্পানিতে কর্মরত কর্মকর্তাবৃন্দ, সজীব ওয়াজেদ উপগ্রহ ভূকেন্দ্র গাজীপুর ও বেতবুনিয়ায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ডাক ও টেলি যোগাযোগ বিভাগের বিভিন্ন সংস্থার প্রধানগন অংশ গ্রহণ করেন। 

ইএইচ/জুলাই ২৮/২০২০/১০৫৪

*

*