Techno Header Top and Before feature image

প্রবাসীদেরও সেবা দিতে চায় বাই টুয়েন্টিফোর

buy24-techshohor

ডিজিটালাইজেশনের এ যুগে অনলাইন কেনাকাটার জনপ্রিয়তা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে বেচাকেনার মাধ্যম ওয়েবসাইটও। বর্তমানে ই-কমার্সের এ মাধ্যমেকে প্রফেশনাল ব্যবসা হিসেবে নিয়েছেন অনেকে। ভালো ব্যবসাও করছে সাইটগুলো। এমন এক প্রতিষ্ঠান বাই টুয়েন্টিফোরের কথা জানাচ্ছেন তপু রায়হান।

বাই টুয়েন্টিফোর ডটকমবিডি(buy24.combd) অনলাইন বেচাকেনার তেমনই এক জনপ্রিয় সাইট। কাঁচাবাজার থেকে শুরু করে ফ্যাশান ওয়ার সব কেনা যায় সাইটি থেকে। প্রতিষ্ঠার পর থেকে ভালো ব্যবসাও করছে প্রতিষ্ঠানটি।

সাইটিতে সকল ধরনের পণ্য পাওয়া যায় বলে এটি এক দিকে যেমন জনপ্রিয় আরেক দিকে এতে কর্মসংস্থান হয়েছে বেশ কিছু মানুষের। তাই উদ্যোক্তা থেকে ভোক্তা সকলেই এক বাক্যে স্বীকার করে নেন এইট একটি সফল উদ্যোগ।

buy24-techshohor

তবে হুট করেই জনপ্রিয় হয়ে যায়নি ই-কমার্সের এই সাইটি। স্বপ্নের ছোট্ট উদ্যোগটিকে নানা প্রতিকুলতা আর প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়েছে।
প্রতিষ্ঠানটির উদ্যোক্তা মেহেদী হাসান ইমন, সেই ২০০৪ সাল থেকেই লেগে আছেন নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে দাঁড় করার যুদ্ধে।

তার ভাষায়, কম্পিউটার বিষয় নিয়ে লেখাপড়া এবং পরবর্তীতে বাংলাদেশি পণ্য রপ্তানি নিয়ে নিজেকে গড়ে তোলা শুরু ২০০৪ থেকে। মার্কেটিং ও রপ্তানি এর প্রতি আগ্রহ থাকার কারণে অনেকগুলো পণ্য বেছে নেওয়া, রপ্তানি করা।’

তবে বিদেশি ক্রেতাদের কাছে দেশি পণ্যের মান তুলে ধরার কাজটি সহজ ছিলো না। নিজের পছন্দের পণ্য রপ্তানির জন্য ঠিক করলেও অনেক সময় পড়তে হয়েছে পণ্য বাছাইয়ের ঝামেলায়। তবে তাতে দমে যাননি ইমন।

নিজের চেষ্টা আর মেধা দিয়ে অর্জন করেছেন ক্রেতার আস্থা। হয়েছেন বিশ্বের ২২ টি দেশে বাংলাদেশের প্রতিনিধি। আর এতোগুলো দেশে বাংলাদেশের প্রতিনিধি হওয়ার কারণে ঘুরতে হয়েছে এদেশ থেকে সে দেশ। তবে বিদেশে ঘুরে বেরালেও কাজের চাপে কেনাকাটার সময় বের করতে পারতেন না তিনি।
হঠাৎ করে তিনি দেখেন বেশ কয়েকটি দেশেই ওয়েব সাইটে কেনাকাটা করছে মানুষ। এটি এক দিকে যেমন সময় বাঁচাচ্ছে আরেক দিকে পছন্দের পণ্যটি ঘরে বসেই নির্বাচন করা যাচ্ছে।

আর বিদেশে অনলাইনের এমন ব্যবহার দেখেই নিজে এমনি একটা কাজের প্রতি অনুপ্রাণীত হন মেহেদী। এর পরই তিনি শুরু করলেন buy24 এর কাজ। এখন পণ্য বাছাই, ক্রেতার কাছে উপস্থাপন ও বিক্রয়ের পরে সেবা প্রদানে অগ্রপথিক buy24।

buy24 এর সফল উদ্যোগক্তা মেহেদী হাসান ইমন জানান, বাংলাদশের প্রেক্ষিতে একটা ভালো নাম ঠিক করতে বেশ ভাবতে হয়েছে তাকে। এর পর .bd যুক্ত একটা ডোমেইন নয়েছেন তিনি। এরপর ভালো লোগো ডিজাইনার ও সাইট ডেভেলপারকে দিয়ে অনলাইন শপের জন্য ওয়েব পেইজ ডেভেলপ করিয়েছেন তিনি।

প্রাথমিক এই কাজটি শেষে পরে নেমেছেন প্রচারণায়। এজন্য তিনি পরিচিতদের কাছে বাল্ক ইমেইল সফটওয়্যার ও সুন্দর টেম্পলেট দিয়ে প্রডাক্টের ছবি ও বিস্তারিত বর্ননা পাঠিয়েছেন।

এ সময় বিদেশি এক বন্ধু মাথ্যমে একটি ফেইসবুকে পেইজ খোলার পরামর্শ দেন।  এরপর ফেইসবুকে একটি পেইজ খুলে বাণিজ্যিক ভাবে যাত্রা শুরু করে ই buy24।

এর পর অবশ্য নিয়মিত প্রচারণার কাজটি চালিয়ে যেতে হয়েছে।মেহেদীর মতে সাইটির জনপ্রিয়তার অন্যতম কারণ সোস্যাল মিডিয়া মার্কেটিং। তবে প্রচারণার ক্ষেত্রে বাল্ক ই-মেইল সফ্টওয়্যার, এসইও, এসএমএস, ফেইসবুক পেইজে বুস্ট এর মাধ্যমে প্রডাক্ট সম্পর্ক-এ জানিয়ে দেওয়া হয়।

এছাড়া গ্রাহকদের কে আবারও কেনাকাটার প্রতি আগ্রহী করতে উপহার অথবা ডিসকাউন্ট প্রদান করা। এই সব ছাড়াও বিভিন্য শিক্ষা প্রতিষ্ঠানে নিজেদেরকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য নানা আয়োজন থাকে নিয়মিত। মিডিয়াতে সহযোগী হিসেবে অংশগ্রহণের মাধ্যমেও চলেছে প্রচারণা।

তবে সফল উদ্যোক্তা মেহেদী এখানেই থেমে থাকতে চাননা। আগামীতে এগিয়ে যেতে চান আরো অনেক দূর। আর সে জন্য আছে তার নতুন কিছু পরিকল্পনাও।

রপ্তানি কাজে অভিজ্ঞতাকে তিনি কাজে লাগাতে চান নতুন করে। আগামীতে প্রবাসী বাংলাদেশীদের অর্ডার নিয়ে দেশে তাদের পরিবারকে সেবা প্রদান করা ও প্রবাসিদের কাছে পণ্য পাঠিয়ে সেবা প্রদান করার পরিকল্পনা রয়েছে তার।

আর এভাবেই তিনি ভবিষ্যতে প্রথম সারির একটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে buy24 কে দেখতে চান।

ই-কমার্সের সফল এই উদ্যোক্তা চান নতুনরাও এগিয়ে আসুক এমন ব্যবসায়। তবে এজন্য আত্মবিশ্বাস থাকা জরুরি বলে মনে করেন তিনি। নতুন উদ্যোক্তাদের প্রতি গ্রাহকের সেবাটি একশ ভাগ নিশ্চিত করার আহ্বানও জানান তিনি।

নতুনদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু দাম কমিয়ে না; পণ্যের মান ও প্রতিশ্রুতি ঠিক রেখে সেবা প্রদান করলে সফলতা আসবেই।

*

*

আরও পড়ুন