Techno Header Top and Before feature image

লকডাউনে ক্ষুদ্র ব্যবসা বাঁচিয়েছে শপিফাই

কানাডিয়ান টেক কোম্পানি শপিফাই। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহামারির মধ্য পিজ্জা খাওয়া জরুরি কিছু নয়। তাই লকডাউনের প্রথম সপ্তাহে পিজ্জা পিলগ্রিমসের বিক্রি ৩০ হাজার থেকে শূন্যে নেমে আসে। ২৭৬ কর্মীর মধ্যে ২৭০ জনকে সাময়িক ছুটি পাঠাতে বাধ্য হয় লন্ডনভিত্তিক দোকানটি।

এপ্রিলে স্বল্প পরিসরে ডেলিভারি দেওয়া শুরু করলেও ক্ষতি এড়ানোর কোনো সুযোগ ছিলো না। তাই মরিয়া হয় বিকল্প উপায় ভাবতে থাকেন দোকানটির সহ-প্রতিষ্ঠাতা থম ইলিয়ট।  তিনি ও তার প্রতিষ্ঠানের বাকি কর্মীরা পিজ্জা কিট বিক্রির সিদ্ধান্ত নেন। এই কিট দিয়ে কাঁচা উপাদান দিয়ে ঘরেই পিজ্জা তৈরি করা যায়। তবে এই কিটকে পরিচিত করতে আপডেটেড ওয়েবসাইটের প্রয়োজন ছিলো। তাদের ওয়েবসাইট রিডিজাইনের কাজ করে দেয় কানাডিয়ান প্রযুক্তি কোম্পানি শপিফাই। নতুন ইন্টারফেইসের ওয়েসাইট চালুর পর থম ইলিয়টের ২৫ হাজার পিজ্জা কিট বিক্রি হয়।

শুধু ওয়েবসাইট ডিজাইন নয়, অনলাইন স্টোর তৈরি, বিক্রি, পেমেন্ট, ডেলিভারির কাজ সব কিছুরই দায়িত্ব নেয় শপিফাই। সফটওয়্যারের মাধ্যমে বিক্রি সংক্রান্ত পরিসংখ্যানও দেখায় ই-কমার্স প্ল্যাটফর্মটি।

পণ্য বিক্রির ক্ষেত্রে সব ধরণের সেবা দেয় তারা। প্রতি মাসে সাবস্ক্রিপশন ফি দিয়ে এ সেবা পাওয়া যায়। অ্যামাজনও খুচরা ব্যবসায়ীদের এ ধরণের সেবা দিয়ে থাকে। তবে শপিফাইয়ের চেয়ে তাদের সাবস্ক্রিপশন ফি বেশি। আর এ কারণেই শূন্যস্থানটা পূরণ করে ১৭৫ দেশের লাখ লাখ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানকে সেবা দিচ্ছে শপিফাই।

সারা বিশ্বে আরও ৪ কোটি ৭০ লাখ ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানকে তারা সেবা দিতে পারবে। নির্ধারিত লক্ষ্যের মাত্র ২০ শতাংশের কাছে পৌঁছাতে পেরেছে তারা। বর্তমানে শপিফাই কানাডার সবচেয়ে মূল্যবান পাবলিক কোম্পানি (যারা শেয়ার বিক্রি করে)। ব্যবসা আরও বাড়াতে অচিরেই ওয়্যারহাউজ স্থাপন ও ডেলিভারি নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে তারা।

শপিফাইয়ের চিফ অপারেটিং অফিসার হারলে ফিঙ্কেলস্টেইনের মতে, বড় ব্র্যান্ড প্রতিষ্ঠার জন্য বেশি বিনিয়োগের প্রয়োজন নেই। প্রযুক্তির কারণে প্রতিযোগিতায় ভারসাম্য এসেছে। মানুষ এখন স্থানীয় ব্যবসায়ীদের উপর ভরসা রাখছে। যে পণ্যটি উৎপাদন করছে সরাসরি তার কাছ থেকেই কিনতে আগ্রহী হচ্ছে ক্রেতারা।

২০০৪ সালে প্রতিষ্ঠিত ই-কমার্স প্ল্যাটফর্মটির কাছে আর্শীবাদ হিসেবে হাজির হয় লকডাউন। অনেক ক্ষুদ্র ব্যবসায়ী লকডাউনের কারণে সমস্যায় পড়লে জনপ্রিয়তা পায় শপিফাইয়ের সেবা।

বিবিসি ও ফোসর্ব অবলম্বনে এজেড/ জুলাই ২৭/১৮

আরও পড়ুন –

শিগগিরই কেনাকাটার সুবিধা টুইটারে

*

*

আরও পড়ুন