বৈশ্বিক চাপের মধ্যেই হুয়াওয়ের সম্মেলন শুরু

চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের অফিস। ছবি : উইয়ার্ড
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় কি ধরনের ভূমিকা রাখতে পারে সেসব বিষয়ে এক সম্মেলন শুরু করেছে।

অনলাইনে সম্মেলনটি সোমবার শুরু হয়েছে। যা চলবে চারদিন। যখন পশ্চিমা দেশগুলোতে হুয়াওয়ের উপর চাপ বৃদ্ধি করা হচ্ছে তখন এমন আয়োজন অনেকটাই সাহসী পদক্ষেপ হুয়াওয়ের জন্য।

হুয়াওয়ের আয়োজন করা ওই ‘বেটার ওয়ার্ল্ড সামিট’ আয়োজনের অন্যতম উদ্দেশ্য কিভাবে বৈশ্বিক অর্থনীতি এই করোনাকালে চাঙ্গা করা যায়।

 অন্যদিকে এইচএসবিসি হুয়াওয়ের বিরুদ্ধে একটি মামলায় আমেরিকার সাথে সহযোগিতা রক্ষার একটি বিবৃতি জারি করেছে।

এর আগে চীনের রাষ্ট্রীয় মাধ্যমে লন্ডনের প্রধান কার্যালয়ের ব্যাংকটিকে ‘হুয়াওয়েকে ফাঁসানোর’ অভিযোগ তুলেছিল।

বিশ্বের বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক সরঞ্জাম প্রস্তুতকারক কোম্পানিটি জানিয়েছে, তারা এই সম্মেলনে বিশ্বের নামকরা সব প্রযুক্তিবিদ এবং টেলিকম খাতের লোকজনকে সংযোগ স্থাপনের কাজটি করেছে। দক্ষ বক্তা, বিশেষজ্ঞসহ সম্মেলনটিতে বক্ত হিসেবে হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান জিও পিং, দক্ষিণ আফ্রিকার টেলিকম মন্ত্রী স্টেলা এনদাবেনী-আব্রাহামস অংশ নেবেন।

মূলত হুয়াওয়ে এই আয়োজনের পিছনের কারণটি, পশ্চিমা দেশগুলোতে হুয়াওয়ের বিরুদ্ধে যে চাপ বাড়ছে সেটিকে কৌশলে মোকাবিলা করার একটা পথ তৈরি করা।

এদিকে গত শুক্রবার চীনের পিপলস মিডিয়া এক নিবন্ধে বলেছে, হুয়াওয়েকে ‘ফ্রেমবন্দি’ করতে এবং হুয়াওয়ের ফিন্যান্স চিফ মেঙ ওয়াংজুকে গ্রেপ্তারে ভূমিকা রেখেছিল।

পরেরদিন উইচ্যাটে এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, এইচএসবিসি এবং ওয়াশিংটন এতে জড়িত ছিল না।

এইচএসবিসি হুয়াওয়ের ফিন্যান্স চিফকে গ্রেপ্তারেও কোনো ভূমিকা রাখেনি বলে বিবৃতিতে বলেছে।

ইতোমধ্যে হুয়াওয়ের নেটওয়ার্ক কিট বর্জন করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়াও হুয়াওয়ের প্রযুক্তি সরবরাহে দেশটিকে বাধা দিয়েছে।

বলা যায় একটা বৈশ্বিক চাপ অব্যাহত রয়েছে হুয়াওয়ের উপর। সব মিলিয়ে অনেকটাই চাপে হুয়াওয়ে।

বিবিসি অবলম্বনে ইএইচ/ জুলাই২৭/২০২০/ ১৭০০

আরও পড়ুন –

হুয়াওয়ে কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র 

যুক্তরাজ্যে ফাইভজি স্থাপনের কাজ ফসকে গেলো হুয়াওয়ের

*

*

আরও পড়ুন