বার বার পরা যাবে সিলিকনের তৈরি মাস্ক

আইমাস্কে থাকবে দুটি রিমুভেবল ফিল্টার। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাস্কের তীব্র সংকটের কারণে অনেক ডাক্তার, নার্স বার বার ধুয়ে একই মাস্ক ব্যবহারে বাধ্য হচ্ছেন। ফলে সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

এবার এই সমস্যার সমাধান বের করেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) একদল গবেষক। তারা পুনরায় ব্যবহারযোগ্য একটি মাস্ক তৈরি করেছেন। সিলিকনের তৈরি এ মাস্কের নাম দেওয়া হয়েছে আইমাস্ক।

রেসপিরেটর মাস্কের মতোই কার্যকরি হবে এটি। তবে আইমাস্কে এন৯৫ এর কিছু উপাদান ব্যবহার করা হয়নি। আকার একই রকম হলেও এতে দুটি রিমুভেবল ফিল্টার থাকবে। সিলিকন রাবারের তৈরি মাস্কটি প্রতিবার ব্যবহারের আগে পানিতে ফুটিয়ে জীবাণু মুক্ত করতে হবে।

আইমাস্ক নিয়ে ব্রিটিশ মেডিকেল জার্নাল ওপেনে প্রকাশিত গবেষণা পত্রে জানানো হয়, বোস্টনের ব্রিগহ্যাম অ্যান্ড উইম্যানস হসপিটালের স্বাস্থ্য কর্মীদের মধ্যে এই মাস্ক নিয়ে পরীক্ষা নিরিক্ষা চালানো হয়েছে। স্বাস্থ্য কর্মীরা মাস্কটি নিয়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন।

এই প্রতিক্রিয়ার উপর ভিত্তি করেই চালানো হচ্ছে দ্বিতীয় ধাপের পরীক্ষা। মাস্কটি উৎপাদনের জন্য প্রস্তুতি নিচ্ছেন গবেষকরা। তবে মাস্কটি বাজারে আসতে আরও কয়েক মাস সময় লাগবে।

সিএনএন অবলম্বনে এজেড/ জুলাই ২৬/১৪৩০

*

*

আরও পড়ুন