ওয়েবক্যামেরার জন্য হাহাকার চলছে

ট্রাইপডসহ লজিটেকের ওয়েবক্যাম। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কয়েক মাস ধরে খোঁজাখুঁজি করেও ওয়েবক্যাম কিনতে পারছেন না ক্রেতারা।

গত বছরও বাড়তি প্রয়োজন হিসেবে পরিচিত অ্যাক্সেসরিজটি এ বছর স্বর্ণের মতো দামি হয়ে উঠেছে। মার্চে লকডাউনের পর থেকেই কম্পিউটার অ্যাক্সেসরিজটির চাহিদা বাড়তে শুরু করে। এরপর দ্রুতই স্টক আউট হয়ে যায়। ফলে ওয়েব ক্যামের জন্য দীর্ঘ দিন ধরে অপেক্ষা করে আছেন অসংখ্য ক্রেতা।

হঠাৎ বর্ধিত তুমুল চাহিদার সঙ্গে যোগানের পার্থক্য বেশ ভালোই ভোগাচ্ছে ওয়েব ক্যাম নির্মাতা কোম্পানিগুলোকে। 

কোম্পানিগুলোর চ্যালেঞ্জ

সব ল্যাপটপ ও ট্যাবলেটেই বিল্ট ইন ওয়েবক্যাম থাকে। তবে এই ক্যামেরাগুলোর রেজুলেশন ভালো নয়। লকডাউনে ভিডিও কলের পরিমাণ আগের চেয়ে কয়েক গুণ বেড়েছে। আত্মীয় স্বজন, বন্ধু বান্ধবের সঙ্গে কথা বলতে বা ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে গিয়ে অনেকেই ভালো মানের ক্যামেরার অভাব বোধ করেন। এ থেকেই হাই-রেজুলেশেনের  আলাদা ওয়েবক্যামের চাহিদা তৈরি হয়েছে। কিন্তু হঠাৎ করে একসঙ্গে এতো মানুষের চাহিদা মেটাতে পারছে না কোম্পানিগুলো।

কম্পিউটার হার্ডওয়্যার নির্মাতা কোম্পানি লজিটেক জানিয়েছে, দ্রুততম সময় ক্রেতাদের কাছে পৌঁছাতে তারা জাহাজের পরিবর্তে প্লেনে করে পণ্য সরবরাহ করছে। পুরোদমে চলছে উৎপাদন কাজ। তবু চাহিদা অনুযায়ী যোগান দিতে পারছে না তারা।

কোম্পানিটির সিইও ব্র্যাকেন ড্যারেলের মতে, বছরের শেষভাগে ইউনিভার্সিটিগুলো অনলাইনে ক্লাস নেওয়া শুরু করলে ওয়েবক্যামেরার চাহিদা আরেক দফা বাড়বে। সব ক্রেতার চাহিদা মেটানোর জন্য আরও সময় চেয়েছে সুইস কোম্পানিটি।

স্টক আছে তবে…

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের ওয়েবসাইটে বিভিন্ন মডেলের ওয়েবক্যাম আছে। তবে সেগুলো সবই অখ্যাত কোম্পানির। লকডাউনে দামও বেড়ে গেছে। তাই অনেক ক্রেতাই সেগুলো কিনতে আগ্রহী হচ্ছেন না। অনেক সময় অখ্যাত ব্র্যান্ডগুলোর ওয়েবক্যামের কারণে কম্পিউটার ও সফটওয়্যার ক্র্যাশ করে। ফলে ভালো মানের ওয়েবক্যামের জন্য ক্রেতাদের অপেক্ষা করতে হচ্ছে।

লজিটেক, মাইক্রোসফট বা রেজারের মতো ব্র্যান্ডেড ওয়েবক্যামগুলোর নাম অ্যামাজনের প্রোডাক্ট লিস্টে ওঠা মাত্র শেষ হয়ে যাচ্ছে। তাই সব সময় সাইটটিতে নজর রাখতে হচ্ছে ক্রেতাদের।

চাহিদা বুঝে ক্যামেরা নির্মাতা কোম্পানি ক্যানন ও নিকন সফটওয়্যার আপডেট পাঠিয়েছে। তাদের আপডেট ইনস্টলের পর ল্যাপটপেই ডিএসএলআর ক্যামেরা যুক্ত করে ভিডিও কল করা যাচ্ছে। তবে ফোনের ক্যামেরার মান ভালো হওয়ায় ডিএসএলআরের চাহিদাও কমেছে। সবার কাছে প্রফেশনাল ক্যামেরাটি নেই। তাই যৎসামান্য চাহিদাই পূরণ হচ্ছে।

আরও পড়ুন :

ক্যাননের ক্যামেরা চলবে ওয়েবক্যাম হিসেবে 

৫ডি সিরিজকে বিদায় জানাচ্ছে ক্যানন

বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই ২৬/১২১০

*

*

আরও পড়ুন