vivo Y16 Project

মহাকাশে অস্ত্র পরীক্ষা করছে রাশিয়া!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাশিয়া মহাকাশে অস্ত্র পরীক্ষা চালাচ্ছে বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

দেশ দুটির অভিযোগ, রাশিয়া মহাকাশে এমন এক ধরণের উৎক্ষেপকের পরীক্ষা চালিয়েছে যেটি মহাকাশে স্যাটেলাইটে আঘাত করার অস্ত্র হিসেবে ব্যবহার করা যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য অনুযায়ী, সম্প্রতি রাশিয়ার ব্যবহার করা এই উৎক্ষেপক ‘মহাকাশ কক্ষপথে স্যাটেলাইট বিরোধী অস্ত্র।’

Techshohor Youtube

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল যে তারা মহাকাশে রুশ যন্ত্রপাতি পরীক্ষা করার উদ্দেশ্যে নতুন প্রযুক্তি ব্যবহার করছে।

নতুন রুশ স্যাটেলাইটের কার্যক্রম নিয়ে এর আগেই প্রশ্ন তুলেছিল যুক্তরাষ্ট্র। তবে রাশিয়ার মহাকাশে পরীক্ষামূলক উৎক্ষেপণ নিয়ে এই প্রথম অভিযোগ তুললো যুক্তরাজ্য। আর এই অভিযোগ এমন একটা সময় উঠলো যখন ব্রিটিশ পার্লামেন্টের নিরাপত্তা ও গোয়েন্দা সংক্রান্ত ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি কমিটির (আইএসসি) এক রিপোর্টে উঠে আসে যে রাশিয়া যুক্তরাজ্যকে পশ্চিমা দুনিয়ার সবচেয়ে বড় লক্ষ্যবস্তুর একটি বলে মনে করে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ক্রিস্টোফার ফোর্ড মস্কোর বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ তুলেছেন।

বিবৃতিতে তিনি বলেন, মস্কো যুক্তরাষ্ট্রের সামর্থ্যকে সীমিত করতে চায়, কিন্তু মহাকাশে তাদের নিজেদের কার্যক্রম সীমিত করার কোন ইচ্ছা তাদের নেই।

যুক্তরাজ্যের মহাকাশ বিষয়ক অধিদপ্তরের প্রধান হার্ভে স্মিথ বলেছেন, রাশিয়ার সাম্প্রতিক স্যাটেলাইটের ‘চরিত্রগত বৈশিষ্ট্য অস্ত্রের মত।

তিনি বলেন, এই ধরণের কার্যক্রম মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারকে ঝুঁকির মুখে ফেলে এবং মহাকাশে ধ্বংসস্তূপ তৈরি করার ঝুঁকি তৈরি করে, যার ফলে যেকোন স্যাটেলাইট ক্ষতিগ্রস্ত হতে পারে। আমাদের পৃথিবী যেই মহাকাশের ওপর নির্ভরশীল, সেটিকেও ঝুঁকির মুখে ফেলতে পারে এই ধরণের কার্যক্রম।

রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন সহ ১০০টির বেশী দেশ মহাকাশ সংক্রান্ত একটি চুক্তির অংশ, যেই চুক্তি অনুযায়ী মহাকাশ শুধু শান্তিপূর্ণ কার্যক্রমের উদ্দেশ্যে ব্যবহার করা যাবে।

অবশ্য এমন অভিযোগ সম্পর্কে রাশিয়া বলেছে, তারা এমন কোনো অস্ত্র পরীক্ষা করেছে না।

বিবিসি অবলম্বনে ইএইচ/জুলাই ২৪/২০২০/১০৪০

আরও পড়ুন –

করোনার ভ্যাকসিন গবেষণার তথ্য হ্যাকের চেষ্টা করেনি রাশিয়া! 

২০০ কোম্পানির ডেটা হ্যাক করেছে রাশিয়ার রোস্টেলকম! 

মহাকাশ থেকে শব্দ আসছে ১৬ দিন পরপর 

মহাকাশের ঘ্রাণ পারফিউম হিসেবে বিক্রি হবে

*

*

আরও পড়ুন

vivo Y16 Project