Techno Header Top and Before feature image

ট্রাম্পের 'সুপার-ডুপার মিসাইল' কতোটা শক্তিশালী?

রেন্ডার ছবিতে হাইপারসনিক মিসাইল। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর নিজের বক্তব্যে ৩ বার সুপার ডুপার ফাস্ট মিসাইলের কথা উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতোদিন এই মিসাইলের নাম জানাননি তিনি।

এবার মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দফতর পেন্টাগন নিশ্চিত করেছে, আসলেই তাদের হাতে একটি অত্যাধুনিক মিসাইল রয়েছে, যার নাম কমন হাইপারসনিক গ্লিড বডি (সি-এইচজিবি)। ব্যালিস্টিকের চেয়ে দ্রুত গতির হয়ে থাকে হাইপারসনিক মিসাইল।

হাইপারসনিক মানে হলে ম্যাক ৫ এর চেয়ে বেশি দ্রুততর। মিসাইলের গতি ম্যাক ১ হলে তাকে শব্দের অনুপাতের সমান হিসেবে ধরা হয়। ম্যাচ ৫ মানে হলো শব্দের চেয়ে ৫ গুণ বেশি গতি।

গত মাসে এক বক্তৃতায় ট্রাম্প জানান, সি-এইচজিবি এর গতি ম্যাচ ১৭। বিশ্বের সবচেয়ে দ্রুততম মিসাইলের চেয়ে এর গতি ১৭ গুণ বেশি। তবে ট্রাম্পের এই দাবি সঠিক নয়। কারণ রাশিয়ার হাতে রয়েছে ম্যাচ ২৭ গতির হাইপারসনিক মিসাইল।

গত মার্চে হাওয়াই দ্বীপের বার্কিং স্যান্ডস এলাকা থেকে মিসাইলটি উৎক্ষেপণ করে গতি পরীক্ষা করা হয়। ঘণ্টায় ১৩ হাজার ৪৩ মাইল গতিতে ওড়া এই মিসাইল ট্রাকে ও যুদ্ধ জাহাজে বহন করা যাবে। শত্রু পক্ষের প্রতিরক্ষার কাজে ব্যবহৃত ২০০ মাইল রেঞ্জের রাডার হামলার ১ মিনিটের আগ পর্যন্ত হাইপারসনিক মিসাইলটি শনাক্ত করতে পারবে না।

বর্তমানে বিশ্বের শুধু চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কাছে এই মিসাইল আছে।
ইন্টারনেট অবলম্বনে এজেড/ জুলাই ২৩/২০২০/১২৩৮

*

*

আরও পড়ুন