Techno Header Top and Before feature image

শীর্ষ ধনীর তালিকায় ৫ম ইলন মাস্ক

মার্কিন প্রযুক্তি ব্যবসায়ী ইলন মাস্ক। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্ক এখন বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি।

সোমবার তার সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়ায় ৭৪ বিলিয়ন ডলার (৭ হাজার ৪০০ কোটি ডলার)। গত মার্চেও তিনি ছিলেন ২৫ বিলিয়নের (২ হাজার ৫০০ কোটি ডলার) মালিক। ফোবর্স প্রকাশিত বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় তার অবস্থান ছিলো ৩১।

রকেটের গতিতে টেসলার শেয়ার মূল্য বৃদ্ধি পাওয়ায় গত ৪ মাসের ব্যবধানে তার সম্পদ বেড়েছে তিন গুণ। মার্চের পর টেসলার মার্কেট ভ্যালু দাঁড়িয়েছে ২০০ বিলিয়ন ডলার (২০ হাজার কোটি ডলার)।

লকডাউনের মধ্যে টেসলা গাড়ির চাহিদা অনেকে বেড়েছে। বছরের দ্বিতীয় প্রান্তিকে ৯০ হাজার ৬৫০টি গাড়ি বিক্রি করে তারা। টেসলা গাড়ির চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে শেয়ার মূল্যও বৃদ্ধি পায়।

এছাড়া, তার মহাকাশ যান তৈরির কোম্পানি স্পেসএক্সও এখন ভালো অবস্থানে আছে। গত মে মাসে মহাকাশ যান ড্রাগন ক্রুতে করে নাসার দুই নভোচারী ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে পাঠায় স্পেসএক্স। বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার লক্ষ্য নিয়ে মাঠে নামা এ কোম্পানির মার্কেট ভ্যালু এখন ৩৬ বিলিয়ন ডলার।

এখন সম্পদের বিচারে মাস্কের চেয়ে এগিয়ে আছেন শুধু অ্যামাজনের সিইও জেফ বেজস, লুই ভুটনের সিইও বার্নার্ড আরনল্ট, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গ।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ জুলাই ২২/২০২০/১৯১০

আরও পড়ুন –

ইলন মাস্ক : ড্রোন দিয়েই যুদ্ধ হবে 

মনোযোগ পেতে ভুল টুইট করেন ইলন মাস্ক! 

প্রথমবার নভোচারীসহ উড়লো স্পেসএক্সের রকেট

*

*

আরও পড়ুন