রোভারের মঙ্গল যাত্রা ফেইসবুকে দেখাবে নাসা

Mars-true-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব খুঁজে পেতে পঞ্চম রোভার পাঠাচ্ছে নাসা। রোভার মোটরযানটি মাটির ২ মিটার গভীরে প্রাণের সন্ধান ও ডিএনএ পর্যালোচনা করতে সক্ষম।

চলতি মাসের শেষে দর্শকদের করতালির মধ্যে এই রোভারকে মহাকাশে পাঠানোর কথা ছিলো। কিন্তু মহামারীর জন্য সে পরিকল্পনা বাতিল হয়েছে। 

বিকল্প হিসেবে ফেইসবুক গ্রুপ ‘#CountdownToMars Virtual NASA Social’ এ ইভেন্টটি দেখানোর সিদ্ধান্ত নিয়েছে নাসা। এই গ্রুপে যুক্ত হতে চাইলে নাসার বেশ কিছু প্রশ্নের জবাব দিতে হবে। গ্রুপটি থেকে আটলাস ভি রকেট উৎক্ষেপণের দৃশ্য সরাসরি দেখা যাবে। এই রকেটে করেই রোভারটি মঙ্গলে প্রেরণ করা হবে। এছাড়াও, মিলবে নাসার সোশ্যাল ব্যাজ, নাসার কেনেডি স্পেস সেন্টারের ভার্চুয়াল ট্যুর, নাসার বিজ্ঞানীদের সঙ্গে লাইভ কথা বলার সুযোগ।

Techshohor Youtube

রেজিস্ট্রেশন ইতোমধ্যে শুরু হয়ে গেছে। চাইলে যে কেউ গ্রুপটিতে যোগ দিতে আবেদন করতে পারবেন। 

করোনাভাইরাসের কারণে রোভার পাঠানোর পুরো পরিকল্পনা প্রায় ভেস্তে যাচ্ছিল। কিন্তু জুলাই থেকে আগস্টের সময়টা পার হয়ে গেলে দুই বছর অপেক্ষা করা ছাড়া বিজ্ঞানীদের আর কোনো উপায় থাকবে না। পৃথিবী ও মঙ্গলের অবস্থানগত জটিলতার কারণে মঙ্গলের উদ্দেশ্যে কেবল ২ বছরে একবারই রকেট পাঠানো যায়। 

তাই পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী, আগামী ৩০ জুলাই ফ্লোরিডার কেপ কার্নিভাল এয়ার ফোর্স স্টেশন থেকে রোভারটিকে মঙ্গলে পাঠানো হবে। মঙ্গলে পৌঁছাতে এর ৬ মাসেরও বেশি সময় লাগবে। লাল গ্রহটির জেজেরো ক্র্যাটার অঞ্চলে রোভারটি অবতরণ করবে ২০২১ সালের ১৮ ফেব্রুয়ারি।

স্ল্যাশগিয়ার অবলম্বনে এজেড/ জুলাই ১৯/২০২০/১৬৪০

আরও পড়ুন – 

মুখের কাছে হাত নিলে ভাইব্রেট করবে নাসার নেকলেস 

মঙ্গলে যেতে প্রস্তুত নাসার হেলিকপ্টার! 

নেপচুনের উপগ্রহে যেতে চায় নাসা

*

*

আরও পড়ুন