হ্যাক হয় ১৩০ ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট

যাদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টুইটারে বিটকয়েন নিয়ে প্রতারণার জন্য যুক্তরাষ্ট্রের নামি দামি ১৩০ ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাক করা হয়।

ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টগুলো থেকে হ্যাকাররা বিটকয়েন প্রদানের দাবি জানায় সাধারণ টুইটার ব্যবহারকারীদের কাছে। 

বুধবার বিকালে হ্যাকিংয়ের এই ঘটনা ঘটে। এতে কিছু সময়ের জন্য অ্যাকাউন্টের দখল হারান টেসলা সিইও ইলন মাস্ক, অ্যামাজন সিইও জেফ বেজস, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, মডেল কিম কার্দাশিয়ান ও র‍্যাপার কেনি ওয়েস্টের মতো তারকা ব্যক্তিরা। তবে এই তালিকায় দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম নেই।

২০১৭ সালে টুইটারের এক কর্মী ভুলে তার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করে দিলে ট্রাম্পের অ্যাকাউন্টে বিশেষ নিরাপত্তা স্তর যোগ করা হয়। ফলে এই যাত্রায় হ্যাকারদের খপ্পরে পড়তে হয়নি তাকে।

হ্যাকিংয়ের ঘটনা ঘটার পর পরই ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে টুইট পোস্টের অপশন বন্ধ করে দেয় টুইটার। সাপোর্ট অ্যাকাউন্ট থেকে টুইটার জানায়, ঘটনাটি পর্যবেক্ষণে কারণে কিছু সময়ে জন্য টুইট বা পাসওয়ার্ড রিসেট করা যাবে না। বৃহস্পতিবার রাতে টুইট করার অপশন ফিরিয়ে আনা হয়। 

শুক্রবার টুইটারের সাপোর্ট পেইজ থেকে জানানো হয়, হ্যাকাররা কোনো পাসওয়ার্ড চুরি করেনি। তবে ডাইরেক্ট ম্যাসেজ (ডিএম) থেকে কোনো তথ্য নেওয়া হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত হতে পারিন টুইটার। 

নিরাপত্তা গবেষকদের মতে, বিটকয়েন আদায় করা হ্যাকারদের মূল উদ্দেশ্য ছিলো না। অ্যাকাউন্টগুলোর তথ্য ডার্কওয়েবে বিক্রি করতে বা  ম্যাসেজের তথ্য হাতিয়ে নিতেই তারা এ হামলা চালায়।

আরও পড়ুন : ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে বিটকয়েন দাবি হ্যাকারদের

বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই ১৮/২০২০/১১৪৬

*

*

আরও পড়ুন