vivo Y16 Project

ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে বিটকয়েন দাবি হ্যাকারদের

টুইটারে প্রতারণা হ্যাকারদের। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিটকয়েন নিয়ে প্রতারণা করতে যুক্তরাষ্ট্রের নামি দামি ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট দখলে নিয়েছে হ্যাকাররা। টু ফ্যাক্টর অথেন্টিকেশন ও শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করেও এই হামলা থেকে অনেকে রক্ষা পায়নি।

বুধবার বিকালে টেসলা সিইও ইলন মাস্ক, অ্যামাজন সিইও জেফ বেজস, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও র‍্যাপার কেনি ওয়েস্টের টুইটার অ্যাকাউন্ট থেকে বিটকয়েন প্রদানের দাবি জানানো হয়। 

বিল গেটসের অ্যাকাউন্টে পোস্ট দিয়ে বলা হয়, ১ হাজার ডলার দিলে ২ হাজার ডলার ফেরত দেওয়া হবে। এর নিচে বিটকয়েন পাঠানোর ঠিকানা দিয়ে জানানো হয় শুধু ৩০ মিনিটের জন্যই এ অফার চলছে। 

Techshohor Youtube

দখলে নেওয়া প্রতিটি অ্যাকাউন্ট থেকে একই রকম পোস্ট দেয় হ্যাকারা। তাদের এ আহবানে সাড়া দিয়ে কয়েকজন টুইটার ব্যবহারকারী ১২ বিটকয়েন পাঠিয়েছেন, যার আর্থিক মূল্য ১ লাখ ১০ হাজার ডলার। পরে ওই ঠিকানা ব্লক করে দেয় ডিজিটাল কারেন্সি এক্সচেঞ্জের প্রতিষ্ঠান কয়েনবেজ।

হ্যাকিংয়ের ঘটনা ঘটার পর পরই ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে টুইট পোস্টের অপশন বন্ধ করে দেয় টুইটার। সাপোর্ট অ্যাকাউন্ট থেকে টুইটার জানায়, ঘটনাটি পর্যবেক্ষণে কারণে কিছু সময়ে জন্য টুইট বা পাসওয়ার্ড রিসেট করা যাবে না। বৃহস্পতিবার রাতে টুইট করার অপশন ফিরিয়ে আনা হয়। 

টুইটার জানিয়েছে, সমন্বিতভাবে এই সাইবার হামলা চালানো হয়েছে। প্রথমে টুইটারের কর্মীদেরকে টার্গেট করে অভ্যন্তরীণ সিস্টেম ও টুলসের দখল নিয়েছে হ্যাকাররা। তারপর বিখ্যাত ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে টুইট পোস্ট করেছে।

টুইটারের সিইও জ্যাক ডরসি বলেন, টুইটারের জন্য দিনটি খুবই কঠিন। যা ঘটেছে তাতে আমরা বিপর্যস্ত বোধ করছি। ঘটনাটি তদন্তে কাজ করে যাচ্ছে সহকর্মীরা। 

বিবিসি ও ব্লুমবার্গ অবলম্বনে এজেড/ জুলাই ১৬/২০২০/১২০৫

আরও পড়ুন – 

হ্যাকারদের চ্যালেঞ্জ দিল মাইক্রোসফট! 

করোনা টেস্ট সেন্টারেও আক্রমণ করছে হ্যাকাররা 

হ্যাকারের হাতে ১০ কোটি ৬০ লাখ মানুষের তথ্য

*

*

আরও পড়ুন

vivo Y16 Project