Samsung IM Campaign_Oct’20

ডিএনসিসিতে ‘স্মার্ট ল্যম্পপোল’ চালু করলো ইডটকো

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহযোগিতায় দেশের প্রথম ‘স্ট্রিট ফার্নিচার’ স্থাপন করলো সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবা কোম্পানি ‘ইডটকো বাংলাদেশ’।

স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে সম্প্রতি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর আওতায় দেশে প্রথমবারের মতো পরীক্ষামূলক এই ‘স্মার্ট সিটি ফিচার’ চালু করা হলো।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম সোমবার আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এ সময় বিটিআরসি’র চেয়ারম্যান জহুরুল হক, শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রিকি স্টেইন সেখানে উপস্থিত ছিলেন।

এছাড়া মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহতাব উদ্দিন আহমদসহ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং ফাইবার অ্যাট হোম, সেবা (আইএসপি) ও অন্যান্য টেলিকম অপারেটরদের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্ট সকলকে একসাথে নিয়ে  দেশের নাগরিকদেরকে নির্বিঘ্ন নেটওয়ার্ক সংযোগ ও আধুনিক আধুনিক নাগরিক সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে বহুমুখী স্মার্ট ল্যাম্প পোল স্থাপনের এটিই  প্রথম সম্মিলিত প্রয়াস। সমন্বিত এই সল্যুশনটি বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা, নিরাপত্তা নজরদারী (ঐচ্ছিক), আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য স্মার্ট বিন,  রিয়েল টাইম এয়ার কোয়ালিটি মনিটরিং প্রদান করা ছাড়াও কমিউনিটি মেসেজ প্রদানেরক্ষেত্রে ‘ডিজিটাল সাইনেজ’ হিসাবে কাজ করবে যা মুলত আধুনিক নাগরিক সুবিধা নিশ্চিত করবে।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, পরীক্ষামূলক উদ্যোগটি সফল হলে ২০২১ সালের মধ্যে ঢাকা উত্তরজুড়ে আরও প্রায় ২০০-২৫০টি (আনুমানিক) জায়গাতে আমরা এরকম স্মার্ট সল্যুশন স্থাপন করবো। চমৎকার নেটওয়ার্ক  সংযোগ সুবিধা প্রদানের পাশাপাশি নাগরিক সুবিধার সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করায় এই উদ্যোগটির লক্ষ্য।

ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রিকি স্টেইন বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সবার জন্য নিরবচ্ছিন্ন সংযোগ গড়ে তোলার লক্ষ্য বাস্তাবায়ন প্রক্রিয়ায় নিজেদেরকে সম্পৃক্ত করতে পেরে আমরা গর্বিত। ‘ডিজিটাল বাংলাদেশ’ এর লক্ষ্য পূরণে আগামীতেও আমরা দেশবাসীর পাশে থাকতে চাই।

ইএইচ/জুলাই ১৩/২০২০/২১১০

আরও পড়ুন –

আন্তর্জাতিক পুরস্কার পেল ইডটকো 

বিটিএস সেবা দিতে একজোট ইডটকো ও গেটকো 

অর্ধযুগে ৪ হাজার টাওয়ার ‘কো-লোকেটস’ করেছে ইডটকো

*

*

আরও পড়ুন