হাঁটার সময় ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

রাস্তায় মোবাইল দেখা যাবে না। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের প্রথম শহর হিসেবে রাস্তায় হাঁটার সময় মোবাইল দেখা নিষিদ্ধ করেছে জাপানের ইয়ামাতো নগর কর্তৃপক্ষ।

আইন অনুযায়ী, রাস্তায় বা পার্কে হাঁটার সময় মোবাইল বা ট্যাবে চোখ বোলানো যাবে না। তবে নিয়ম ভাঙলে জেল-জরিমানা হবে না। জরুরি কাজে ফোন ব্যবহারের প্রয়োজন পড়লে রাস্তার এক পাশে দাঁড়াতে হবে। সেখানে যতক্ষণ খুশি ততক্ষণ ফোন ব্যবহার করা যাবে।

ইয়ামাতো শহরটিতে ২ লাখ ৩৪ হাজার মানুষের বসবাস। এর মধ্যে কতোজন জনসমাগমস্থলে ফোন ব্যবহার করে তা জানতে ৬ হাজার মানুষের উপর জরিপ পরিচালনা করে শহর কর্তৃপক্ষ। ফলাফলে দেখা যায়, ১২ শতাংশ মানুষ রাস্তায় বা পার্কের মতো জায়গায় মোবাইল ব্যবহার করেন।

এর উপর ভিত্তি করে ২ জুলাই নতুন আইনটি পাস করা হয়। আগামী বুধবার থেকে আইনটি কার্যকর হবে। পথচারীদের সচেতন করার উদ্দেশেই আইনটি তৈরি করা হয়েছে।

২০১৪ সালে এক গবেষণা থেকে জাপানের মোবাইল অপারেটর এনটিটি ডোকোমো জানায়, চলতি পথে মোবাইল ব্যবহারে দৃশ্যপটে থাকা ৯৫ শতাংশই দেখা যায় না। এছাড়াও, বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমান, রাস্তায় মোবাইল ব্যবহারের কারণে আগের চেয়ে দুর্ঘটনার পরিমাণ ৪ গুণ বেড়েছে।

২০১৯ সালে এক সড়ক দুর্ঘটনার কারণে রাস্তা পারাপারের সময় মোবাইলের ব্যবহার নিষিদ্ধ করে সিঙ্গাপুর। সেখানে নিয়ম ভাঙলে জরিমানা গুণতে হয় ৫০ ডলার।

বিবোম অবলম্বনে এজেড/ জুলাই ১৩/২০২০/১৪৩০

*

*

আরও পড়ুন