প্রয়োজন দেখে ভ্যাকসিন প্রদানের পরামর্শ বিল গেটসের

বিল গেটস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কোভিড-১৯ এ নাকাল দেশগুলোর কাছেই সবার আগে ভ্যাকসিন সরবরাহের আহবান জানিয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

তিনি বলেন, ভ্যাকসিন পেতে নিলামে বেশি দর হাঁকানো প্রতিষ্ঠানের চেয়ে ভুক্তভোগী দেশগুলোকে প্রাধান্য দেওয়া উচিত। তা না হলে এই মহামারীর স্থায়িত্ব আরও বাড়বে, পরিণামও হবে ভয়াবহ।

কোভিড-১৯ বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি আরও জানান, সমতার ভিত্তিতে ভ্যাকসিন পেতে দেশগুলোকে সিদ্ধান্ত নিতে হবে। শুধু বাজার বুঝে সরবরাহ করলে সুফল আসবে না।

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে ২১টি প্রতিষ্ঠান মানবদেহে ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে। কে কার আগে ভ্যাকসিন আনবে তা নিয়ে দেশগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে। এই অসুস্থ প্রতিযোগিতা জনস্বাস্থ্য ও বৈশ্বিক অর্থনীতির জন্য ভয়ানক পরিণতি ডেকে আনবে বলে আশংকা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে বিভিন্ন স্তরের গবেষণা কাজে বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন এখন পর্যন্ত ২৫ কোটি ডলারের অনুদান দিয়েছে। ভ্যাকসিন আনার দৌঁড়ে এগিয়ে আছে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের গবেষণার তৃতীয় ধাপের  ফলাফল পাওয়া যাবে আগস্টে। সব ঠিক থাকলে অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিনটি অক্টোবরে বাজারে আসবে।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জুলাই ১২/২০২০/১১৫৫

*

*

আরও পড়ুন