Samsung IM Campaign_Oct’20

হংকং ছাড়লো টিকটক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন জাতীয় নিরাপত্তা বিল পাশের পর হংকংয়ের স্বায়ত্তশাসন কার্যত উঠে যাচ্ছে। ফলে সেখানে নানা ধরনের অদল-বদলের ঘটনা ঘটছে। এশিয়ার অন্যতম প্রযুক্তি হাব হংকং থেকে এই আইনের প্রভাবে সেখান থেকে সরে গেলো টিকটক।

ছোট ভিডিও তৈরির অ্যাপটি বিশ্বব্যাপীই জনপ্রিয়। মূলত নতুন আনের ফলে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতি থেকে হংকংয়ের বাজার ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

বেশ কয়েকদিন থেকেই শোনা যাচ্ছিল, টিকটক হংকং ছাড়তে যাচ্ছে। শুক্রবার বিবিসি জানিয়েছে, সেদিনই হংকংয়ে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে টিকটক। ফলে সেদিন থেকে ব্যবহারকারীরা আর সেই অঞ্চলে টিকটক ব্যবহার করতে পারছেন না।

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় লকডাউনের কারণে আরো অনেক অ্যাপের মতো টিকটক ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। অবশ্য এটির নিরাপত্তা নিয়ে শুরু থেকে আশঙ্কা প্রকাশ করে আসছেন বিশেষজ্ঞরা।

কেবল টিকটক নয়, নিরাপত্তা বিলকে কেন্দ্র করে হংকংয়ের বাজার ছাড়ার তালিকা আরো দীর্ঘ হচ্ছে। সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, গুগল ও টেলিগ্রামের মতো প্রতিষ্ঠানও হংকং ছাড়ার চিন্তা করছে। চলতি সপ্তাহে এসব প্রতিষ্ঠান জানিয়েছে, তারা হংকংয়ের পুলিশের পক্ষ থেকে গ্রাহকদের তথ্য চেয়ে আবেদন সরাসরি নাকচ করে দিয়েছে।

টিকটকের এক মুখপাত্র জানিয়েছেন, বাজার ও গ্রাহকদের প্রতি তাদের দায়বদ্ধতার জায়গা থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছে। কারণ টিকটক চায় না গ্রাহকদের ডেটার সুরক্ষা নষ্ট হোক।

বিবিসি অবলম্বনে ইএইচ/জুলাই১১/২০২০/১১১৪

আরও পড়ুন –

টিকটক নিষিদ্ধে খুশি ভারতীয়রা! 

ভারতে টিকটকের বিকল্প আনলো ইনস্টাগ্রাম

এবার টিকটকসহ চীনা অ্যাপ বন্ধ করতে চায় যুক্তরাষ্ট্র

ভারতে নিষিদ্ধ টিকটক, উইচ্যাটসহ ৫৯ চীনা অ্যাপ

*

*

আরও পড়ুন