আসছে ৮কে ভিডিওর সাইজ কমানোর প্রযুক্তি

এইটকে রেজুলেশনের ভিডিও দেখতে প্রচুর ডেটা খরচ হয়। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভালো রেজুলেশনের ভিডিও দেখার সুবিধার্থে নতুন ভিডিও ফরম্যাট এইচ২৬৬ স্ট্যান্ডার্ড উদ্ভাবন করেছে জার্মানির ফ্রানহোফার গ্রুপ।

এই প্রযুক্তি ভার্সেটাইল ভিডিও কোডিং নামেও পরিচিত, যা বাফারিং ছাড়াই এইটকে রেজুলেশনের ভিডিও ফাইলের সাইজ অর্ধেকে নামিয়ে আনতে সক্ষম।

বর্তমানে বিভিন্ন সফটওয়্যারে ব্যবহৃত এইচ২৬৫ স্ট্যান্ডার্ডে এইটকে রেজুলেশনের ভিডিও দেখতে প্রতি সেকেন্ডে খরচ হয় ৮৫ মেগাবিটস। এইচ২৬৬ স্ট্যান্ডার্ডের ব্যবহার শুরু হলে ৪০ থেকে ৫০ মেগাবিটসের বেশি খরচ হবে না।

বর্তমানে এইচ২৬৫ স্ট্যান্ডার্ডে ফোরকে রেজুলেশনের দেড় ঘণ্টার সিনেমা দেখতে খরচ হয় ১০ গিগাবাইটস ডেটা। নতুন এইচ২৬৬ স্ট্যান্ডার্ডে প্রয়োজন হবে মাত্র ৫ গিগাবাইটস ডেটা। ভিডিওর আকার কমলেও রেজুলেশনে কোনো প্রভাব পড়বে না।

প্রযুক্তিটি নিজেদের ডিভাইসে যুক্ত করতে অ্যাপল, মাইক্রোসফট, সনিসহ বেশ কয়েকটি কোম্পানি ফ্রানহোফার গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। ফলে ফোন ব্যবহারকারীরাও এইচ২৬৬ ভিডিও কম্প্রেশন স্ট্যান্ডার্ডের সুবিধা পাবেন, এতে ফাইল আপলোড করতে কম সময় লাগবে এবং ফোনের স্টোরেজ বাঁচবে।

টিভি ও ল্যাপটপেও নতুন ভিডিও কম্প্রেশন স্ট্যান্ডার্ডটির সাপোর্ট থাকবে। তবে এর পূর্ণাঙ্গ ব্যবহার শুরু হতে কয়েক বছর সময় লাগবে।

বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই ০৮/২০২০/১১৪০

*

*

আরও পড়ুন