এবার টিকটকসহ চীনা অ্যাপ বন্ধ করতে চায় যুক্তরাষ্ট্র

টিকটক। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, দেশটিতে টিকটকসহ চীনা বেশ কিছু অ্যাপ বন্ধ করে দেবার কথা জানিয়েছেন। 

ভারত গত সপ্তাহেই দেশটিতে সবচেয়ে জনপ্রিয় ভিডিও তৈরির অ্যাপ টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ বন্ধ করে দেবার পরের সপ্তাহে মার্কিন মুলুক থেকে এমন সংবাদ এলো। 

সোমবার মাইক পম্পেও জানিয়েছেন, তারা চীনা সামাজিক মাধ্যম অ্যাপ যার মধ্যে টিকটকও থাকছে এমন কিছু অ্যাপ নিষিদ্ধ করতে যাচাই-বাছাই করছে। 

Techshohor Youtube

ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাতকারে পম্পেও জানিয়েছেন, তারা বিষয়টিকে খুব গুরুতর হিসেবে নিয়েই সামনের দিকে এগোচ্ছেন। 

দেশটিতে টিকটক বন্ধ করা হবে কিনা এমন এক প্রশ্নের উত্তরে পম্পেও বলেন, আমরা কোনো নির্দিষ্ট অ্যাপ বন্ধ করতে চাই না। যেসব অ্যাপ সুরক্ষা ও গোপনীয়তার নীতিমালা ভঙ্গ করবে সেগুলো বন্ধ করতে চাই। সেখানে টিকটক যে রয়েছে এটা বলা যায়। 

পম্পেও এমন কথা বলার পর টিকটক দেশটিতে এক বিবৃতি দিয়ে জানিয়েছে, টিকটকের প্রধান নির্বাহী আমেরিকান, এমনকি সে দেশে নিরাপত্তা, সুরক্ষা এবং গোপনীতা রক্ষার কাজে শতাধিক আমেরিকান প্রকৌশলী কাজ করছেন। তারা এটাকে অবশ্যই নিরাপদ হিসেবেই সবার সামনে তুলে ধরেছেন। 

এছাড়াও হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারির পর কয়েকদিনের মধ্যেই টিকটক সেখান থেকে বিদায় হচ্ছে বলেও খবর বেরিয়েছে। 

এর আগে গত ১৫ জুন লাদাখ সীমান্তে ভারত-চীনের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ভারতে চীনা পণ্য বর্জনের ডাক উঠে। এর কিছুদিন পর গত সপ্তাহে দেশটিতে টিকটকসহ ৫৯ অ্যাপ বন্ধ করে দেয়। 

সিএনএন অবলম্বনে ইএইচ/জুলাই ৭/২০২০/১৩৫০

*

*

আরও পড়ুন