সনির ওয়্যারেবল এসির বিক্রি শুরু

সনি রিওন পকেট এসি। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তীব্র গরম বা ঠাণ্ডা থেকে শরীরকে রক্ষা করতে ওয়্যারেবল এসি বিক্রি করছে সনি। রিওন পকেট এসি নামের ডিভাইসটি নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোনের মাধ্যমে।

কড়া রোদের মধ্যেও এই এসি শরীরের তাপমাত্রা ২৩ ডিগ্রির বেশি হতে দেবে না। ঠাণ্ডার দিনে ডিভাইসটি শরীরের তাপমাত্রা রাখবে ১৪ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে। এতে পেলটিয়ের নামের একটি উপাদান ব্যবহার করা হয়েছে। এই উপাদান গাড়ির এসির জন্যও ব্যবহার করা হয়।

ছোট্ট এই এসির ওজন স্মার্টফোনের চেয়েও কম। বিশেষ ধরনের টিশার্ট পরলেই কেবল এসিটি ব্যবহার করা যাবে। টিশার্টের পেছনের দিকে ঘাড়ের কাছে চারকোণা ছিদ্র যুক্ত একটি পকেট আছে। সেই পকেটে এসিটি বসানো যাবে। এর উপর বাইরের কাপড় পরতে হবে। এসির তাপমাত্রা বাড়ানো কমানো যাবে স্মার্টফোনের মাধ্যমে। এছাড়া, স্বয়ংক্রিয়ভাবে সঠিক তাপমাত্রা সেট করার প্রযুক্তিও আছে এতে। একবার চার্জ দিলে ব্যবহার ভেদে ২ থেকে চার ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ পাওয়া যাবে।

Techshohor Youtube

এক বছর আগেই ডিভাইসটির জন্য ক্রাউডফান্ডিং প্রোজেক্ট শুরুর ঘোষণা দিয়েছিলো সনি। ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে নির্ধারিত পরিমাণ অর্থ না পাওয়া গেলে প্রকল্পটি বাতিল হয়ে যেতো। কিন্তু ডিভাইসটি নিয়ে মানুষের আগ্রহ থাকায় প্রয়োজনীয় ফান্ড পেয়ে যায় সনি।

এখন তাদের অনলাইন স্টোরে ১২০ ডলারে ডিভাইসটি পাওয়া যাচ্ছে। জাপান অ্যামাজনের ওয়েবসাইটে বিক্রি হচ্ছে ১৬০ ডলারে। আলাদা করে হোল্ডারসহ বিশেষ টি শার্ট কিনতে খরচ হবে ২০ ডলার। আপাতত এই এসি শুধু জাপানেই পাওয়া।

গিজমোডো অবলম্বনে এজেড/ জুলাই ০৭/ ২০২০/ ১১৪০

*

*

আরও পড়ুন