আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের দুটি পুরস্কার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়ে দুটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে।

গতকাল রোববার অনলাইনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ব্লকচেইন  অলিম্পিয়াড (আইবিসিওএল) ২০২০ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল ২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ‘ডিইউ নিমবাস’ দলের নাম ঘোষণা করেন।

আইবিসিওএল ২০২০ সিলভার মেডেল অর্জনকারী হিসেবে ‘ডিজিটাল ইনোভেশন’ দলের নাম ঘোষণা করেন সিটি ইউনিভার্সিটি, হংকং এর অধ্যাপক ইসাবেল ইয়ান।

বাকী চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় আইবিসিওএল ২০২০ গোল্ড মেডেল ও আইবিসিওএল ২০২০ প্রাইভেসি-সেনিট্রক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডের নিউরোট্রেস আইবিসিওএল ২০২০ ব্রোঞ্জ মেডেল এবং হংকংয়ের মাইক্রোসেন্ট আইবিসিওএল ২০২০ বেস্ট ফিনটেক অ্যাওয়ার্ড।

সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় বাংলাদেশের ১২টি দল অংশ নেয়।

সোমবার ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডের পুরস্কার অর্জনকারী দল দুটিকে তাদের মেধা ও যোগ্যতার স্বাক্ষ্য রাখার জন্য অভিনন্দন জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহদে পলক।

তিনি বলেন, সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হয়ে উৎসাহিত করছে তখন ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক খবর।

তিনি বলেন, ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেবে তার প্রমাণ রেখেছে অলিম্পিয়াডে অংশগ্রহণকারী ১২টি দল।

পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগিয়ে ভিশন ২০২১ ও ২০৪১ এর লক্ষ্য অর্জন করার জন্য বাংলাদেশ আগেভাগেই ফ্রন্টিয়ার টেকনোলজির ব্যবহার করতে চায়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মাদ কায়কোবাদ, বিসিওএলবিডি’র সমন্বয়ক ও টেকনোহ্যাভেন কোম্পানি লি. এর সিইও হাবিবুল্লাহ এন করিম, অধ্যাপক ড. মোহম্মদ জাফর ইকবাল, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিমসহ আরও অনেকেই।

ইএইচ/জুলাই৬/২০২০/১৯৩০

আরও পড়ুন –

ব্লকচেইন প্রযুক্তির প্রশিক্ষণ পেল ৬০ প্রশিক্ষণার্থী 

দেশে চালু হচ্ছে ব্লকচেইন প্রযুক্তি 

ব্লকচেইন ও চ্যাটবটের উন্নয়নে কাজ করবে তারা

*

*

আরও পড়ুন