যুক্তরাজ্যের ফাইভজি নেটওয়ার্ক থেকে বাদ যাচ্ছে হুয়াওয়ে

ছবি : রয়টার্স
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাজ্য বা ব্রিটেনের নেটওয়ার্ক থেকে এ বছরের মধ্যেই বাদ পড়তে যাচ্ছে হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড।

কাজটি করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কাজ শুরু করবেন বলে জানা গেছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার এ সম্পর্কে একটি খবর ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফে প্রকাশ হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, দেশটিতে এখন হুয়াওয়ের নেটওয়ার্ক ইনস্টল যাতে বন্ধ করা যায় তার কাজ করছে। এমনকি যেগুলো ইতোমধ্যে নেটওয়ার্কে ইনস্টল করা আছে, সেগুলো আগামী ছয় মাসের মধ্যে সরিয়ে ফেলতেও কাজ করছে তারা।

এমনকি টেলিগ্রাফ রোববারও জানিয়েছে, দেশটিতে আগামী ছয় মাসের মধ্যে হুয়াওয়ের ফাইভজি পণ্য নেটওয়ার্ক থেকে সরিয়ে নিতে প্রস্তাব জানানো হয়েছে।

এরপর দেশটির স্বাস্থ্য মন্ত্রী বলেছেন, হুয়াওয়েকে এখন দেশটিতে বেশকিছু শর্তের মধ্যে দিয়ে যেতে হবে।

কি সেই প্রোপোজাল এবং কি ধরনের শর্তের মধ্যে দিয়ে যেতে হবে এমন বিষয়ে জানতে চাইলে অবশ্য স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হেনকক কোনো কথা মন্তব্য করতে চাননি।

যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা ‘জিসিএইচকিউ’ চীনা প্রযুক্তি নিয়ে নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করেছে। এর পরপরই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে দেশটি।  জিসিএইচকিউ ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার’-এর তৈরি প্রতিবেদন বলছে, হুয়াওয়েকে দেওয়া নতুন মার্কিন ছাড়ে প্রতিষ্ঠানটির অনির্ভরযোগ্য প্রযুক্তির ব্যবহার বাড়বে, এর ঝুঁকি নিয়ন্ত্রণ অসম্ভব হয়ে উঠবে।

এর আগে গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের লবিংয়ে না গলে বরিস জনসন যুক্তরাজ্যে হুয়াওয়েকে ফাইভজি নেটওয়ার্ক তৈরির অনুমতি দিয়েছিল। ছয় মাস পরেই তা বন্ধ করার জন্য তিনি কাজ করছেন।

রয়টার্স অবলম্বনে ইএইচ/জুলাই০৫/২০২০/১৭৫০

আরও পড়ুন –

চীনা মিলিটারির সমর্থনপুষ্ট হুয়াওয়ে, দাবি যুক্তরাষ্ট্রের 

হঠাৎই হুয়াওয়ের প্রতি সন্দেহ বাড়িয়েছে যুক্তরাজ্য! 

দুই লাখ গবেষক ও প্রকৌশলী নিরলস কাজ করছে, কী বানাচ্ছে হুয়াওয়ে?

*

*

আরও পড়ুন