জাকারবার্গের বিশ্বাস সব বিজ্ঞাপনদাতাই ফিরবে

zukerburg-tim-techshohor
মার্ক জাকারবার্গ। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একের পর এক বিজ্ঞাপন হাতছাড়া হচ্ছে ফেইসবুকের।

এর প্রভাবে গত সপ্তাহে মাত্র দুই দিনের ব্যবধানে ৬০ বিলিয়ন ডলার মার্কেট ভ্যালু কমেছে কোম্পানিটির। ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদও কমেছে ৭ বিলিয়ন ডলার।

এতো এতো দুঃসংবাদেও মনোবল হারাননি তিনি। খুব তাড়াতাড়িই সব বিজ্ঞাপনদাতা ফেইসবুকে ডিজিটাল বিজ্ঞাপন দেখাতে ফিরে আসবে বলে তার ধারণা।

তিনি আরও বলেন, অল্প কিছু আয় কমার আশঙ্কায় আমরা নীতিমালায় বা কার্যক্রমে কোনো পরিবর্তন আনবো না।

এছাড়াও, ফেইসবুকের আর্থিক ক্ষতির বিষয়টিকে তিনি ব্যবসায়িক সমস্যা হিসেবে দেখছেন। তার ভাষ্য, খ্যাতির বিড়ম্বনা ও কিছু বিজ্ঞাপনদাতাদের সঙ্গে তাদের মত পার্থক্যই এ সমস্যা সৃষ্টি করেছে।

ফেইসবুকের অভ্যন্তরীণ এক মিটিংয়ে কর্মীদের এসব কথা বলেন জাকারবার্গ। এরপরই তার বক্তব্য ফাঁস হয়ে যায় সংবাদ মাধ্যম দ্য ইনফরমেশনে।

ফেইসবুকের ১০০ শতাংশ আয় আসে বিজ্ঞাপন থেকে। এখন পর্যন্ত ৬০০ কোম্পানি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করেছে। কিন্তু এখনও অধিকংশ কোম্পানি ফেইসবুকে বিজ্ঞাপন প্রচার করা অব্যাহত রেখেছে।

গত ২৫ মে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে বিক্ষোভের সূত্রপাত হয়। কিন্তু কৃষ্ণাঙ্গ জনগণের প্রতিবাদকে তোয়াক্কা না করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আক্রমণাত্মক ভাষা ব্যবহার করে ফেইসবুক ও টুইটারে পোস্ট দেন। ট্রাম্পের কিছু টুইটকে হুমকিমূলক বলে ঘোষণা দেয় টুইটার। কিন্তু মার্ক জাকারবার্গ তার প্ল্যাটফর্ম থেকে কোনো পদক্ষেপ নেননি।

এ ঘটনার পর কয়েকজন ফেইসবুক কর্মী ‘ভার্চুয়াল ওয়াকআউট’ করে প্রতিবাদ জানান। তবে তাতে কোনো লাভ হয়নি। ট্রাম্পের পোস্টে হস্তক্ষেপ না করার সিদ্ধান্তে অটল থাকেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। এরই জের ধরে ফেইসবুকের বিরুদ্ধে শুরু হয় #StopHateforProfit ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে যোগ দেওয়া অ্যাডিডাস, স্টারবাকস, লিভাইস, বেন অ্যান্ড জেরিস, এইচপি, মজিলা, এইচপি, ভেরিজন, ফোর্ড, কোকা-কোলা, হোন্ডা, পেপসিকো ও হোন্ডাসহ কয়েকশ’ কোম্পানির বিজ্ঞাপন হারায় ফেইসবুক।

বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই ০৩/২০২০/১১৫২

*

*

আরও পড়ুন