ই-স্পোর্টসের মজার কিছু তথ্য

wpid-Gamer_Girl-techshohor
Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হাসান হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর:  গেইম খেলা শুধু সময় কাটানো কিংবা নিছক বিনোদন নয়। আজকাল শিক্ষার মাধ্যম হিসেবেও এটি বেশ জনপ্রিয় হয়ে উঠছে। তা ছাড়া গেইম খেলার মাধ্যমে আয় করাও যাচ্ছে ঘরে বসে। তাই গেইমের বাজার বাড়ার পাশাপাশি গড়ে উঠেছে পেশাদার ভিডিও গেইমিং—যা রীতিমতো একটি জনপ্রিয় পেশা এখন।

শুধু গেইম খেলে লাখ লাখ ডলার আয় করছেন অনেক পেশাদার গেইমার। তাদেরকে অ্যাথলেট বা খেলোয়াড়ের মর্যাদা দেওয়া হচ্ছে। আর পেশাদার গেইমিংকে বলা হচ্ছে ‘ই-স্পোর্টস’।

এই ই-স্পোর্টস নিয়ে চমৎকার কিছু তথ্য জানাতে এ প্রতিবেদন।

games-espn

১. ই-স্পোর্টসের ৩৫ বছর

১৯৮০ সালে গেইম কোম্পানি আটারি তাদের স্পেস ইনভেডার্স গেইমটি নিয়ে প্রথম আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতার আয়োজন করে। এতে দশ হাজারেরও বেশি গেইমার অংশ নেন।

এখান থেকে উঠে আসেন লিও ড্যানিয়েলস, যাকে প্রথম প্রফেশনাল গেইমার বলা হয়। অ্যাস্টেরয়েড, রোবোট্রন, টেম্পেস্ট গেইমে বড়সড় স্কোর করার কারণে পত্র-পত্রিকায় বেশ পরিচিতি পান তিনি।

এ ছাড়া আধুনিক ই-স্পোর্টসের আরেক মাইলফলক ১৯৯৭ সালের রেড অ্যানিহিলেশন কম্পিটিশান। এতে কোয়াক নামে একটি গেইমে বিজয়ী হয়ে ডেনিস ফং ফারারি গাড়ি জেতেন।

২. গেইম খেলে আয়
গেইমকে যতই সময় নষ্ট বলা হোক না কেন, প্রফেশনাল গেইমাররা কিন্তু শুধু গেইম খেলে প্রচুর টাকায় করেন। যেমনও, স্টারক্রাফট ২ খেলে লি জে-ডং পাঁচ লাখ ডলারের বেশি আয় করেছেন।

বিভিন্ন ব্র্যান্ডের সাথে চুক্তি আবদ্ধ হয়েছে। এছাড়া চলতি সপ্তাহেই ডোটা ২ গেইমের আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। যাতে চ্যাম্পিয়ন হয়ে চীনের নিউবি টিম ৫০ লাখ ডলার নিয়ে ঘরে গেছে। এই টুর্নামেন্টের মোট প্রাইজমানি ছিল এক কোটি ডলার।

৩. প্রফেশনাল গেইমারদের স্বীকৃতি
এই জুলাইতে মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন কেন্দ্র লিগ অফ লিজেন্ডস গেইমটিকে ‘প্রফেশনাল স্পোর্টস’ এর মর্যাদা দিয়েছে। এই গেইমের খেলোয়াড় হিসেবে যুক্তরাষ্ট্রে আসার ভিসা পেয়েছেন কানাডার ড্যানি লি।

আগামী অক্টোবরের লিগ অফ লিজেন্ডস চ্যাম্পিয়নশিপে তিনি অংশ নেবেন। এভাবে আগামীতে অনেক গেইমের খেলোয়াড়দের পেশাদার অ্যাথলেটের স্বীকৃতি দেওয়া হবে।

৪. ইএসপিএনে সম্প্রচার
যত রকম স্বীকৃতি-ই মিলুক না কেন, যে কোনো ধরনের খেলা জনপ্রিয় হওয়ার জন্য আনুষ্ঠানিক সম্প্রচার দরকার। আন্তর্জাতিক স্পোর্টস চ্যানেল ইএসপিএনের সাথে এই চুক্তিও হয়েছে। ডোটা ২ টুর্নামেন্টের ফাইনাল কিছুদিন আগে সম্প্রচার করেছে ইএসপিএন।

গেইমগুলোর ওয়েবসাইটসহ অনেক জনপ্রিয় অনলাইন চ্যানেলে সরাসরি বিভিন্ন গেইম লাইভ দেখানো হচ্ছে। টিভির মূলধারার চ্যানেলগুলো শিগগির পুরোদমে এই ধারা শুরু করতে পারে।

*

*

আরও পড়ুন