Techno Header Top

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে পাশে থাকবে নরওয়ে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে সবসময় পাশে থাকার কথা জানিয়েছে নরওয়ে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে অনলাইনে এক বৈঠকে এমন আশ্বাস দেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন।

এসময় তারা দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বিশেষ করে কোভিড- ১৯ মহামারী মোকাবিলায় তথ্যপ্রযুক্তি বিভাগ কর্তৃক গৃহীত কার্যক্রম, সরকারের পরিকল্পনা, বেসরকারি উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান কার্যক্রমসহ ডিজিটাল বাংলাদেশের ভবিষ্যৎ পরিকল্পনা ও কোভিড -১৯ পরবর্তী তথ্য প্রযুক্তির মাধ্যমে ন্যাশনাল রোডম্যাপ তৈরির বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হওয়ার পর এ পরিস্থিতি দীর্ঘমেয়াদে চললে প্রযুক্তি ব্যবহার করে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, খাদ্য সরবরাহ, ইন্টার্নেট কানেক্টিভিটি ও ঘরে বসেই বিনোদন এ সকল বিষয় কিভাবে চলমান রাখা যায় সে বিষয়ে আমরা কার্যক্রম শুরু করি।

তিনি আরো জানান, প্রাদুর্ভাবের শুরুতেই নাগরিকদের জন্য করোনা ভাইরাস সংক্রান্ত যেকোনো প্রয়োজনীয় পরামর্শ, করোনা সম্পর্কিত সকল সেবার হালনাগাদ তথ্যের জন্য করোনা পোর্টাল (corona.gov.bd) চালু করি। আমরা করোনা বিষয়ক তথ্য সেবা, টেলিমেডিসিন সেবা, সুবিধাবঞ্চিতদের জন্য জরুরি খাদ্য সহায়তা, সেলফ করোনা টেস্টিংসহ অনেকগুলো নতুন সেবা যুক্ত করি হেল্পলাইন ৩৩৩ নম্বরে।

করোনা বিডি অ্যাপ এবং কন্টাক্ট ট্র্যাসিং অ্যাপ,‘ভলান্টিয়ার ডক্টরস পুল ,বিডি’ অ্যাপ সেল্ফ টেস্টিং টুল, প্রবাস বন্ধু কলসেন্টার, ডিজিটাল ক্লাসরুম, ফুড ফর নেশন ও এডুকেশন ফর নেশনসহ প্রযুক্তিকে ব্যবহার করে বিভিন্ন প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। তিনি দেশের আইসিটি খাতেল সর্বশেষ অগ্রগতি রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।

এসময় পলক বন্ধুত্বপ্রতীম নরওয়েকে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

রাষ্ট্রদূত ব্লেকেন বলেন,  বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতের উন্নয়নের প্রশংসা করেন। বাংলাদেশ ভবিষ্যতে আরো এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইএইচ/জুলাই ১/২০২০/২১০০

*

*

আরও পড়ুন