পিন্টারেস্টের আদলে তৈরি 'হবি' বন্ধ ফেইসবুকের

হবি অ্যাপ। ছবি : দ্য ভার্জ
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেব্রুয়ারিতে ইমেজ শেয়ারিং প্ল্যাটফর্ম পিন্টারেস্টের আদলে তৈরি হবি নামের একটি অ্যাপ এনেছিলো ফেইসবুক।

মাত্র ৭ হাজার বার ডাউনলোড হওয়ায় চার মাস যেতেই অ্যাপটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি।

ব্যবহারকারীদেরকে নোটিফিকেশনে তারা জানিয়েছে, আগামী ১০ জুলাই পর্যন্ত অ্যাপটি সচল থাকবে। এর আগেই প্রয়োজনীয় সব ছবি ও তথ্য সরিয়ে নিতে হবে ব্যবহারকারীদের।

হবি অ্যাপটি তৈরি করেছিলো ফেইসবুকের নিউ প্রোডাক্ট এক্সপেরিমেন্টেশন টিম। এতে নির্দিষ্টি একটি প্রোজেক্টের শুরু থেকে শেষ পর্যন্ত সব কাজের ছবি সংরক্ষণের সুযোগ ছিলো। তবে সোশ্যাল মিডিয়াতে সেগুলো শেয়ার করা যেতো না।

পরীক্ষামূলকভাবে অ্যাপটি শুধু কলম্বিয়া, বেলজিয়াম, স্পেন, ইউক্রেনে ব্যবহার করা যাচ্ছিল। যুক্তরাষ্ট্রে শুধু আইফোন ব্যবহারকারীরা অ্যাপটি চালাতে পারতেন।

পিন্টারেস্টকে অনুকরণ করে ফেইসবুক সাফল্য না পেলেও আশাবাদী গুগল। গত মাসে প্লেস্টোরে তারা ইমেজ শেয়ারিং অ্যাপ ‘কিন’ উন্মুক্ত করে। গুগলের এরিয়া ১২০ গ্রুপের তৈরিকৃত অ্যাপটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে নির্দিষ্ট সার্চের ফলাফল খুঁজতে সক্ষম।

অ্যাপটিতে যেকোনো বিষয়ের উপর ছবি পাওয়া যাবে। পিন্টারেস্টের মতোই এখানে রান্না, বেকিং আর্টস, ক্রাফটস, ফিটনেস বা হোম ডেকোর নিয়ে তোলা ছবি শেয়ার করা যাবে।

এনগ্যাজেটস অবলম্বনে এজেড/ জুলাই ১/২০২০/১১৩০

*

*

আরও পড়ুন