মাইক্রোসফটের বিজ্ঞাপন হারালো ফেইসবুক

মাইক্রোসফটের লোগো। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনেটেন্ট কাউন্সিলর : খারাপ সময় পিছু ছাড়ছে না ফেইসবুকের। এবার তারা মাইক্রোসফটেরও বিজ্ঞাপন হারালো।

গত মে মাসেই ফেইসবুক ও ইনস্টাগ্রাম থেকে বিজ্ঞাপন সরিয়ে নেয় মাইক্রোসফট। তবে তা শুধু যুক্তরাষ্ট্রের মধ্যেই সীমাবদ্ধ ছিলো। এবার তা সারা বিশ্বের ক্ষেত্রেই প্রযোজ্য হচ্ছে। আগামী আগস্ট পর্যন্ত ফেইসবুকে সব ধরণের বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখবে তারা।

তবে যুক্তরাষ্ট্রে চলমান #StopHateforProfit ক্যাম্পেইনে যোগ দিয়ে মাইক্রোসফট এ সিদ্ধান্ত নেয়নি। বিদ্বেষমূলক পোস্ট, পর্নোগ্রাফি ও জঙ্গিবাদের কনটেন্ট বিষয়ে ফেইসবুকের উপর নাখোশ তারা। এসব কনটেন্টর পাশে নিজেদের বিজ্ঞাপন দেখাতে রাজি নয় সফট জায়ান্টটি।

জর্জ ফ্লয়েড ইস্যুতে ট্রাম্পের হুমকিমূলক বক্তব্য না সরানোতে ফেইসবুককে বর্জনের আহবান জানিয়ে #StopHateforProfit ক্যাম্পেইন শুরু করে এডিএল, এনএএসিপি ও কালার অব চেঞ্জ নামের কয়েকটি সংগঠন। এ ক্যাম্পেইনের ফলো গত এক সপ্তাহে অ্যাডিডাস, স্টারবাকস, লিভাইস, বেন অ্যান্ড জেরিস, এইচপি, মজিলা, এইচপি, ভেরিজন, ফোর্ড, কোকা-কোলা, হোন্ডা, পেপসিকো ও হোন্ডাসহ কয়েকশ’ কোম্পানির বিজ্ঞাপন হারায় ফেইসবুক।

ফেইসবুকের ১০০ শতাংশ আয় আসে বিজ্ঞাপন থেকে। বড় বড় সব কোম্পানি মুখ ফিরিয়ে নেওয়ায় গত দুই দিনের মধ্যে তাদের মার্কেট ভ্যালু ৬০০ কোটি ডলার কমে যায়।

গত ২৫ মে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে বিক্ষোভের সূত্রপাত হয়। কিন্তু কৃষ্ণাঙ্গ জনগণের প্রতিবাদকে তোয়াক্কা না করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আক্রমণাত্মক ভাষা ব্যবহার করে ফেইসবুক ও টুইটারে পোস্ট দেন। ট্রাম্পের কিছু টুইটকে হুমকিমূলক বলে ঘোষণা দেয় টুইটার। কিন্তু মার্ক জাকারবার্গ তার প্ল্যাটফর্ম থেকে কোনো পদক্ষেপ নেননি।

এ ঘটনার পর কয়েকজন ফেইসবুক কর্মী ‘ভার্চুয়াল ওয়াকআউট’ করে প্রতিবাদ জানান। তবে তাতে কোনো লাভ হয়নি। ট্রাম্পের পোস্টে হস্তক্ষেপ না করার সিদ্ধান্তে অটল থাকেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। এরই জের ধরে ফেইসবুকের বিরুদ্ধে শুরু হয় #StopHateforProfit ক্যাম্পেইন।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ জুন ৩০/২০২০/১৩১২

*

*

আরও পড়ুন