রোবটিক্সে প্রশিক্ষণ পেল ৫০ প্রশিক্ষণার্থী

robotic-arm-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে দিনব্যাপী রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প।

সোমবার ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ বা আইডিয়া ‘এডুকেশন ফর ন্যাশন’-এর আওতায় ভিডিও কনফারেন্সিংয়ের  মাধ্যমে উদ্বোধন অনুষ্ঠান শেয়ে প্রশিক্ষণটি দেয়।

উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

তিনি বলেন, স্বাভাবিক সময়ের প্রশিক্ষণের থেকে অনলাইনে প্রশিক্ষণ পদ্ধতি বেশি ইন্টারেক্টিভ হতে দেখা যাচ্ছে। বর্তমান যুগে ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে অভিজ্ঞ ও দক্ষ কর্মীদের চাহিদা ও মূল্য বেড়েছে।

আমাদের জনশক্তিকে সম্পদে রূপান্তর করতে চাইলে ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে অভিজ্ঞ ও দক্ষ কর্মীদের গুরুত্ব দিয়ে বিবেচনায় এনে সেভাবেই চিন্তা করতে হবে। তাই ফ্রন্টিয়ার টেকনোলজির উপর অবশ্যই আমাদের দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে বলেও জানান তিনি।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে টিকে থাকার অন্যতম একটি কারণ হলো তথ্যপ্রযুক্তির ব্যবহার। প্রযুক্তি ব্যবহার করেই আমাদের সকল প্রকার চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করার লক্ষ্য রয়েছে, সেই লক্ষ্যে পৌঁছানোর জন্য এই ধরনের প্রযুক্তিগত প্রশিক্ষণ গ্রহণ ও জ্ঞান অর্জন প্রয়োজন।

আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক করোনাভাইরাসের পরিস্থিতিতে আইডিয়া প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের বর্ণনা করেন। একই সঙ্গে তিনি প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা সম্পর্কে তুলে ধরে এমন কার্যক্রম অব্যাহত রাখার কথা জানিয়েছেন।

‘এক্সপেরিমেন্টাল রোবটিক্স’ বিষয়ে প্রশিক্ষণ দেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রফেসর ড. এম. এম. এ. হাসেম।

পরে রোবটিক্স ও অটোমেশনের লার্নিং চ্যালেঞ্জসমূহ নিয়ে বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও ইন্সিটিটিউট অব নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং-এর পরিচালক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ।

সবশেষে, ‘রোবটিক্স প্রযুক্তির ভবিষ্যৎ’ নিয়ে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. লাফিফা জামাল।

সবার জন্য এই পুরো আয়োজনটি স্টার্টআপ বাংলাদেশ এর অফিসিয়াল ফেইসবুক পেইজে লাইভ সম্প্রচার করা হয়।

দিনব্যাপী এই প্রশিক্ষণে খুলনা বিভাগের প্রায় ৫০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অংশ নেন।

ইএইচ/জুন২৯/ ২০২০/ ১৫২০

*

*

আরও পড়ুন