দূষণ কমাতে ইলেক্ট্রিক ট্রাক বিক্রির আদেশ

ইলেক্ট্রিক ট্রাক থেকে কার্বন নিঃসরণ হয় না। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দূষণ কমাতে ডিজেল চালিত ট্রাক বিলুপ্ত করতে যাচ্ছে ক্যালিফোর্নিয়া সরকার।

যুক্তরাষ্ট্রের প্রাদেশিক সরকারটির নতুন আইন অনুযায়ী, ২০২৪ সালের মধ্যে বাজারে থাকা ৪০ শতাংশ ট্রাক্ট্রর ইলেক্ট্রিক ব্যাটারি চালিত হতে হবে। মাঝারি আকারের ভ্যানগুলোর ৫৫ শতাংশ ইলেক্ট্রিক ব্যাটারি চালিত হতে হবে ২০৩৫ সালের মধ্যে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইন ক্লিন এয়ার অ্যাক্টের আওতায় ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ড (সিএআরবি) এই আদেশ জারি করে।

ট্রাক থেকে কার্বন দূষণ কমানোর ক্ষেত্রে ১০০ শতাংশ সফলতা অর্জন করার স্বপ্ন দেখছে ক্যালিফোর্নিয়া সরকার। সেখানকার গভর্নর গ্যাভিন নিউসম এক বিবৃতিতে জানান, ২০৪৫ সালের মধ্যে তারা দূষণ শূন্যতে নামিয়ে আনবে। এখন জনগণ দুষিত বাতাসে নিঃশ্বাস নিতে বাধ্য হচ্ছে। এই উদ্যোগ ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে নেওয়া হয়েছে।

তবে ট্রাক ও ইঞ্জিন ম্যানুফ্যাকচারারস সংগঠনের প্রেসিডেন্ট জেড ম্যান্ডেলের মতে, নানা কারণে আদেশ অনুসরণ করা সম্ভব নাও হতে পারে। ইলেক্ট্রিক ট্রাকের দাম প্রচলিত ট্রাকের চেয়ে অনেক বেশি। যেখানে খুশি সেখানে চার্জ দেওয়ারও সুবিধা তৈরি হয়নি। এসব চার্জিং ডক তৈরি করাও ব্যয়বহুল।

যুক্তরাষ্ট্রে ইলেক্ট্রিক ট্রাক নির্মাণকারী কোম্পানিগুলোর মধ্যে আছে টেসলা, রিভিয়ান, নিকোলা ও জেনারেল মটোরস। নতুন আদেশ বাস্তবায়নে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলা সম্ভব বলে জানিয়েছেন টেসলার এক উপদেষ্টা।

ইয়াহু নিউজ অবলম্বনে এজেড/ জুন ২৮/২০২০/১৫৪০

আরও পড়ুন –

অনলাইনে গ্রোসারি ডেলিভারি কার্বন নিঃসরণ কমায় ৪৩% : বেজস 

এক লাখ ইলেকট্রিক গাড়ি বানাচ্ছে অ্যামাজন 

*

*

আরও পড়ুন