গুগলের ফোন অ্যাপ জানাবে কোন কোম্পানির কল

গুগল ফোন অ্যাপের লোগো। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রচারণার জন্য অনেক কোম্পানি গ্রাহককে বার বার ফোন করে থাকে। এতে অনেকেই বিরক্ত হন। তবে এবার ফোন ধরার আগেই এসব কল শনাক্ত করার ফিচার আনছে গুগল।

কোন কোম্পানি কেনো ফোন করছে তা গুগল ফোন অ্যাপ থেকেই জানতে পারবেন ব্যবহারকারীরা। ফলে খাবার ডেলিভারির কোম্পানি নাকি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার কোম্পানি ফোন করছে তা কল রিসিভের আগেই জানা যাবে।

গুগলের সাপোর্ট পেইজে জানানো হয়েছে, প্রতারণা করে টাকা হাতিয়ে নেওয়ার প্রবণতা ঠেকাতে তারা বাণিজ্যিক কোম্পানিগুলোর পরিচয় যাচাই করবে, ফোন করার কারণ স্ক্রিনে দেখাবে এবং কোম্পানিটির লোগো প্রদর্শন করবে।

গুগলকে সঠিক পরিচয় দিতে পারলে, কারণ জানাতে পারলে ও লোগো দেখাতে পারলে তবেই ভেরিফাইড ব্যাজ পাবে কোম্পানিগুলো। স্ক্রিনে নামের পাশে এই ব্যাজ দেখা যাবে। ভেরিফাইড হিসেবে কল শনাক্ত হওয়া মাত্র ব্যবহারকারীর ফোন নম্বরসহ সব তথ্য ডিলিট করা হবে বলে জানিয়েছে গুগল।

ফিচারটি সবার জন্য উন্মুক্ত হলে তা ডিফল্ট হিসেবে কাজ করবে। তবে ব্যবহারকারীর ফোন নম্বর গুগল অ্যাকাউন্টে সেইভ না থাকলে ফিচারটি কাজ করবে না। অ্যান্ড্রয়েড ফোনে গুগল ফোন অ্যাপ ব্যবহার না করলেও এ সুবিধা পাওয়া যাবে না।

গুগল জানিয়েছে, আপাতত ব্রাজিলে পরীক্ষামূলকভাবে ভেরিফাইড কল ফিচারটি চালু করা হয়েছে।

এনগ্যাজেটস অবলম্বনে এজেড/ জুন ২৮/২০২০/১৪২৫

*

*

আরও পড়ুন