চীনা টিকটক বর্জন করবে ভারতীয়রা?

শর্ট ভিডিও তৈরির জনপ্রিয় অ্যাপ টিকটক। ছবি : নিউইয়র্ক পোস্ট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীন-ভারত সীমান্ত সংঘর্ষ এবং চলমান উত্তেজনায় চীনা পণ্য বর্জনের ডাক দিয়েছে ভারতীয়রা। বিষয়টি নিয়েও ইতোমধ্যে বিতর্ক দেখা গেছে দেশটিতে। 

ভারতের স্মার্টফোন বাজার বলতে গেলে পুরোটাই নিয়ন্ত্রণ করে চীনা ব্র্যান্ড ও পণ্য। ঠিক এমন এক জায়গায় দাঁড়িয়ে ভারতে কিভাবে বর্জন করবে এমন পণ্য, প্রশ্ন উঠেছে সে বিষয়টি নিয়েও। 

তবে এই মুহূর্তে আরেকটি প্রশ্ন সবার সামনে বড় হয়ে দেখা দিয়েছে, সেটি হচ্ছে ছোট ভিডিও তৈরির প্লাটফর্ম টিকটকের ব্যবহার নিয়ে। 

চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স টিকটক অ্যাপটি সবচেয়ে বেশি জনপ্রিয় ভারতে। এমনকি ব্যবহারকারীর বিচারেও সবার শীর্ষ অবস্থানে রয়েছে ভারত। 

টিকটক অ্যাপ গত এপ্রিলে বিশ্বব্যাপী ডাউনলোড হওয়ার পরিমাণ দাঁড়িয়েছে ২০০ কোটি। 

২০০ কোটি ডাউনলোড মাইলফলক পেরুনোর পাশাপাশি অ্যাপটি ডাউনলোড হবার বিচারে শীর্ষস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে প্লে স্টোর থেকে এর ইউনিক ডাউনলোড ৬১ কোটি ১০ লাখে পৌঁছেছে। যা মোট ডাউনলোডের ৩০ দশমিক ৩ শতাংশ।

এছাড়াও দৈনিক ব্যবহারকারীর হিসাবেও টিকটক দেশটিতে শীর্ষে রয়েছে। যা করোনাভাইরাস সংক্রমণের সময় আরও বেড়ে গেছে। এই অবস্থায় অনেকেই মনে করছেন ভারতীয় ব্যবহারকারীরা চীনা পণ্য বর্জনের যে ডাক তা মানবে না। 

অবশ্য ইতোমধ্যে দেশটিতে চীনা পণ্যগুলোর পাশাপাশি অনেকেই নির্দিষ্ট করে টিকটক ব্যবহার ছাড়ার আহ্বান জানিয়েছেন। এমনও দেখা গেছে সামাজিক মাধ্যমে, অনেকেই টিকটকে তৈরি ভিডিওতেও চীনা পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন। আর তাতেই বোঝা যায়, টিকটক কতটা জেঁকে বসেছে দেশটিতে। 

দেশটির টিকটক ব্যবহারকারীর বেশিরভাগই তরুণ। বয়সে ১৬ থেকে ২৪ বছরের মধ্যে। অনেকেই টিকটকে ভিডিও তৈরিকে পেশা হিসেবেও নিয়েছে। ফলে সেটা থেকে সরে আসার কথা তারা চিন্তা করছেন না বলে বারতের কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। 

ডেটা এবং ভারতীয়দের টিকটক ব্যবহারের আচরণ দেখলে এটা অবশ্য সহজেই বোঝা যায় ভারতীয়রা পুরোদমে চীনা পণ্য বর্জন করতে পারবে বলে মনে করছেন না বিশ্লেষকরা। 

গত ১৫ জুন লাদাখে ভারত-চীন সেনাদের মধ্যে সংঘর্ষে ভারতীয় ২০ সেনা নিহতের পর দেশটিতে চীণা পণ্য বর্জনের ডাক দেয় নানা মহলের মানুষজন। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/জুন ২৮/২০২০/ ১৪২৫

আর পড়ুন – 

টিকটকে সিকিউরিটি সেটিংস করবেন যেভাবে 

*

*

আরও পড়ুন