সহজে আইফোন ব্যবহারের সুবিধা দেবে আইওএস ১৪

আইওএস ১৪ এর ফিচার অ্যাপ লাইব্রেরি। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের বার্ষিক ডেভেলপার কনফারেন্স ডাব্লুডাব্লুডিসি অনুষ্ঠিত হয়েছে অনলাইনে। সেখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা দিয়েছে অ্যাপল।

আইফোনের সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস ১৪ সংস্করণ সম্পর্কে নানান তথ্য জানিয়েছে টেক জায়ান্টটি। অ্যাপল ক্যাম্পাসে ধারণকৃত রেকর্ড করা একটি ভিডিওতে আইওএস ১৪ উন্মোচনের ঘোষণা দেন অ্যাপলের সিইও টিম কুক।

তিনি জানান, নতুন আপডেটে সবচেয়ে বড় পরিবর্তন আসবে হোম স্ক্রিনে। ‌আপডেটটিতে থাকবে ডিফল্ট ইমেইল সেট করার সুবিধা। পছন্দমতো ব্রাউজার অ্যাপও ডিফল্ট হিসেবে সেট করা যাবে।

আইওএস ১৪ ইন্সটলে অ্যাপগুলো বিভিন্ন সেকশন অনুযায়ী ভাগ হবে। অর্থাৎ ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলো এক সেকশনে, গেইমগুলো আরেক সেকশনে ও সোশ্যাল মিডিয়া অ্যাপগুলো আরেক সেকশনে থাকবে। ফলে যেকোনো অ্যাপ খুঁজে পাওয়া সহজ হবে। ম্যানুয়ালি অ্যাপ খোঁজার জন্য অ্যাপ লাইব্রেরির একদম উপরে থাকবে সার্চ বক্স। সেখান থেকেও অ্যাপ খুঁজে নেওয়া যাবে।

ভিডিও দেখার সুবিধার্থে অ্যাপল যোগ করেছে পিকচার-ইন-পিকচার-ভিডিও নামের একটি ফিচার। অন্য অ্যাপে ঢুকলে বা হোম স্ক্রিনে গেলেও ভিডিও চলতে থাকবে। চ্যাট করতে করতে ভিডিও দেখতে সমস্যা হলে তা ড্র্যাগ করে সরিয়েও রাখা যাবে। এতে সাউন্ড চলতে থাকবে কিন্তু ভিডিও দেখা যাবে না। 

এছাড়াও, সময় দেখতে, আবহাওয়ার খবর জানতে উইজেট গ্যালারি কাস্টমাইজ করা যাবে। চাইলে হোম স্ক্রিনজুড়ে আবহাওয়া সংক্রান্ত তথ্য দেখা যাবে।

সিরির সক্ষমতা বাড়ানো হয়েছে। ফলে আগের চেয়ে ২০ গুণ বেশি তথ্য দিতে পারবে সিরি। এছাড়াও, ট্রান্সলেট নামে নতুন একটি অ্যাপ এনেছে অ্যাপল। এতে ১১টি ভাষা অনুবাদের সুযোগ থাকবে।

সিএনবিসি অবলম্বনে এজেড/জুন ২২/২০২০/১২৪০

আরও পড়ুন – 

৯২% আইফোনে আইওএস ১৩ 

আইওএস অ্যাপ দেখছে পেস্টবোর্ডের তথ্য  

আইওএসে এলো হোয়াটসঅ্যাপ বিজনেস

*

*

আরও পড়ুন