ভুয়া খবর নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া হচ্ছে : পলক

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভুয়া খবর ছড়িয়ে পড়া ঠেকাতে নানা ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি জানান, ফেইক নিউজ বা ভুয়া খবর মোকাবেলায় তথ্যপ্রযুক্তি বিভাগ নানা ধরনের উদ্যোগ নিয়েছে। সচেতনতামূলক কর্মকাণ্ড, সমাজের ডিজিটাল লিটারেসি বাড়াতে প্রকল্প গ্রহণসহ ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের আওতায় ডিজিটাল সিকিউরিটি এজেন্সিকে কার্যকর করার পাশাপাশি প্রযুক্তিগত ও আইনগত সহয়তার জন্য ডিজিটাল সিকিউরিটি হেল্পলাইন তৈরি ও ভুয়া সংবাদ নিয়ন্ত্রণের জন্য ফ্যাক্ট চেকিং সাইট তৈরি করার উদ্যোগ গ্রহণের কথা জানান তিনি।

গতকাল রোববার এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান পলক।

তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বিভাগের অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে ফেইক নিউজ নিয়ন্ত্রণ বিষয়ক ওই অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সারা বিশ্ব এখন করোনাভাইরাস মহামারির মধ্যে আরেকটি মহামারিও অতিক্রম করছে, আরে সেটি ডিজিটাল মাধ্যমে ভুয়া খবর ছড়ানো বলে উল্লেখ করা হয়।

প্রযুক্তি ব্যবহার করে কিভাবে এই মহামারি মোকাবিলা করা যায় সেই পথ খুঁজতে তরুণদের আহ্বান জানানো হয়।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। কর্মশালার কি নোট উপস্থাপন করেন আমেরিকার ফোর্ডহাম বিশ্ববিদ্যালয়ের ডেটা সাইন্স বিষয়ক সহকারী অধ্যাপক ড. মো. রুহুল আমিন।

প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রখ্যাত সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল, জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর পরিচালক এডিশনাল ডিআইজি তবারক উল্লাহ, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবু, অভিনেতা চঞ্চল চৌধুরী ও অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।

সেমিনারটির আয়োজক ছিল তথ্যপ্রযুক্তি বিভাগের কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি (সিসিএ)।

ইএইচ/জুন২২/ ২০২০/ ১৭২০

*

*

আরও পড়ুন