গুগল ক্রোমের ব্যবহারকারীরা নরজদারীতে!

গুগল ক্রোম। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল ক্রোমের এক্সটেনশন ব্যবহারকারীরা বড় ধরনের নজরদারীর শিকার হচ্ছেন বলে নতুন এক প্রতিবেদনে উঠে এসেছে।

গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোমের এক্সটেনশন ডাউনলোডের পরিমাণ তিন কোটি ২০ লাখের বেশি। আর সব গ্রাহকই এমন নজরদারীর শিকার হচ্ছেন বলে সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ‘অ্যাওয়াক সিকিউরিটি’ দাবি করছে।

প্রতিষ্ঠানটি তাদের দেয়া এক প্রতিবেদনে দাবি করেছে, তারা ১১১টি ম্যালিসিয়াস বা ভুয়া ক্রোম এক্সটেনশন পেয়েছে যেগুলো ব্যবহারকারীর ডিভাইস থেকে স্ক্রিনশট, লগইন তথ্য চুরি, টাইপ করা পাসওয়ার্ড নিয়ে নিতে সক্ষম।

এমনভাবে আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি সংস্থাসহ আরও অনেক খাতে এমন নজরদারী চালিয়ে তথ্য চুরি করে নিচ্ছে বলে বলেছে অ্যাওয়াক সিকিউরিটি।

এক্সটেনশনগুলো ব্যবহারকারীদের একাধিক ল্যাপটপ থেকে সাইট ব্যবহারের অনুমতি দেয় এবং নানা ধরনের সুবিধাও দেয়। তবে এর বাইরে এমন কাজও করে থাকে বলে জানা যাচ্ছে। সম্প্রতি জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্সের ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছে বলে দেখতে পেয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন ওই প্রতিবেদনে বড় পরিসরে ব্যবহারকারীদের ক্ষতির দিকটি তুলে ধরেছে এবং এর মাধ্যমে একটা সমঝোতায় পৌঁছানোর কথাও উঠে এসেছে।

প্রায় প্রতিটি নেটওয়ার্কেই এমন অস্বাভাবিক এবং উদ্বেগজনক কর্মকাণ্ড দেখা গেছে বলেও অ্যাওয়াক গবেষকরা দাবি করেছেন।

অ্যাওয়াক নতুন প্রতিবেদন প্রকাশের পর গুগল সন্দেহজনক সেসব এক্সটেনশন সরিয়ে ফেলেছে বলে দাবি করেছে।

গুগলের মুখপাত্র স্কট ওয়েস্টওভার এক বিবৃতিতে জানিয়েছেন, অ্যাওয়াক সিকিউরিটির এমন গবেষণা আমাদের ভালো কাজ করতে উদ্বুদ্ধ করে। গবেষকরা গুরুত্বপূর্ণ একটি বিষয় সামনে এনেছেন যার জন্য তারা অবশ্যই প্রসংশার দাবিদার। আমরা আমাদের প্লাটফর্ম থেকে সেসব ক্ষতিকর ও সন্দেহজনক সব এক্সটেনশন সরিয়ে ফেলেছি।

গবেষকরা দেখেছেন যেসব এক্সটেনশন ব্যবহার করা হচ্ছে সেগুলো নিয়ন্ত্রণ করছে ইসরায়েলের ২ লাখ ৫০ হাজার ডোমেইন থেকে।

সিএনএস অবলম্বনে ইএইচ/ জুন ২০/২০২০/১০৪৫

*

*

আরও পড়ুন