এক মাসে কমলো ২০ লাখ ইন্টারনেট সংযোগ

girluse-internet-techshohor
ছবি : ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কউন্সিলর : করোনাকালে দেশে ইন্টারনেট সংযোগের উল্লম্ফন ঘটেছিল মার্চ মাসে। সে মাসে ১০ কোটির মাইলফলক অতিক্রমের পাশাপাশি নতুন সংযোগেরও রেকর্ড হয়। 

ইন্টারনেট সংযোগ বাড়ার সেই ধারাবাহিকতা অবশ্য বেশিদিন ধরে রাখতে পারেনি দেশ। এক মাস পেরুতেই অন্তত ২০ লাখ ইন্টারনেট সংযোগ কমে গেছে।

গত মার্চে যেখানে দেশে প্রথেমবারের মতো ৩২ লাখ ৬৯ হাজার নতুন ইন্টারনেট সংযোগ যুক্ত হয়েছে দেশের ব্রডব্যান্ড নেটওয়ার্কে। সেখানে এপ্রিলে নতুন সংযোগ যুক্ত হবার পরিমাণ একেবারে নেই বললেই চলে। 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এপ্রিল মাসের যে হিসাব প্রকাশ করেছে সেখানে দেখা যাচ্ছে দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটি ১১ লাখ ৮৬  হাজারে। যার মার্চে ছিল ১০ কোটি ৩৩২ লাখ ৫৩ হাজার।  

মোবাইল ফোন অপারেটর ও ইন্টারনেট সংশ্লিষ্টরা বলছেন, কোনো দেশে ১০ কোটি ইন্টারনেট সংযোগ থাকা অবশ্যই অত্যন্ত বড় একটি অর্জন। খুব কম দেশই এমন ল্যান্ডমার্ক অর্জন করতে পেরেছে বলে মন্তব্য করেন তারা।

সর্বশেষ হিসাব অনুযায়ী, এপ্রিলের শেষে দেশের কার্যকর ব্রডব্যান্ড সংযোগ এখন ৮০ লাখ ৮৪ হাজার।

কমিশনের প্রতিবেদনে দেখা যায়, এপ্রিলের শেষে দেশে মোবাইল ইন্টারনেট সংযোগ এক ধাক্কায় কমে যায়। দেশে এখন কার্যকর মোবাইল ইন্টারনেট সংখ্যা ৯ কোটি ৩১ লাখ ১ হাজার। যা এক মাস আগে মার্চেই ছিল ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার। 

করোনার কারণে ঘরে থাকতে বাধ্য হওয়ায় মানুষ আগের যে কোনো সময়ের চেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করছে। ইন্টারনেটই এখন মানুষের বিনোদন, পড়াশোনা, অফিসের কাজকর্ম আর কেনাকাটারও প্রধান উপায়ে পরিণত হয়েছে।

এর আগে ২০১৮ সালের আগস্টে ৯ কোটি এবং ২০১৭ সালের জুলাই মাসে আট কোটি কার্যকর ইন্টারনেট সংযোগের মাইলফলক অর্জন করে টেলিকম ও তথ্য যোগাযোগ প্রযুক্তি খাত।

এছাড়াও দেশে কার্যকর মোবাইল সংযোগ এক মাসে কমে গেছে ২৪ লাখ। যা এখন মোট দাড়িয়েছে ১৬ কোটি ২৯ লাখ ২০ হাজারে। 

ইএইচ/জুন/২০২০/১০৪৪

*

*

আরও পড়ুন